বিষাক্ত চিংড়ি বিষাক্ত চিংড়ি

ভোজন রসিক বাঙ্গালী ক্রমশ তার প্রিয় খাবারগুলি থেকে ক্রমশ দূরে চলে যেতে চলেছে। ঘটি বাঙাল দের ইলিশ চিংড়ি দ্বন্দের মাঝেও লুকিয়ে আছ স্বাদ এর প্রতি ভালবাসা। কিছুদিন আগে ভাগাড়ের মাংস কপালে ভাঁজ ফেলেছিলো বাঙালির আর এখন চিংড়িতে ও ফর্মালিন ইনজেকশন ঢুকিয়ে চিংড়িতে বিষাক্ত করা হচ্ছে শুধুমাত্র স্বল্প কিছু লাভের জন্য।আর এই বিষাক্ত ফরমালিন ক্ষতি করছে মানব শরীরের।

প্রথমেই জানতে হবে ফর্মালিন কি এবং এর ব্যবহার। ফর্মালিন সাধারনত টেক্সটাইল, প্লাষ্টিক, পেপার, রং, যা মূলত মৃতদেহ সংরক্ষণে ব্যবহৃত হয়। ফর্মালিন ফরমালডিহাইড ছাড়াও মিথানল থাকে, যা মানব শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। লিভার, যকৃত, চোখের রেটিনা, হার্ট, ব্রেন কে ধ্বংস করে। ফর্মালিনযুক্ত খাবার খেলে পাকস্থলী ফুসফুস শ্বাসনালিতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায় এমনকি ব্লাড ক্যান্সার হওয়ার সম্ভাবনা থেকে যায়।

কিভাবে ফর্মালিনের দূর করবেন। মূলত জলে বেশিক্ষণ ভিজিয়ে রেখে ফরমালিন দূরীকরণ করা হয় খাবার আগে মাছ-সবজি যাতে ফরমালিন মেশানো হয়েছে তাকে 10 মিনিট গরম লবণযুক্ত জলে ভালো করেছো বিয়ে রেখে এই ফরমালিন দূরীকরণের কাজ করা হয় কিন্তু সবক্ষেত্রে পুরোপুরিভাবে ফরমালিন দূর করা সম্ভব হয়না।