Covid -19থেকে সুস্থ্য হলেও ফের হতে পারে করোনা:হু

১০ দিক ২৪ঃ করোনা নিয়ে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  করোনা থেকে সেরে উঠলেও ফের আক্রান্ত হতে পারেন দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার। অনেকের মত ছিল, একবার করোনা যুদ্ধে জয়ী হলে আর আক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে না। এমনকী মারণ জীবাণুর বিরুদ্ধে তাঁদের শরীরের অ্যান্টিবডি তৈরি হয়ে যায়। যা সংকটজনক করোনা রোগীর চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে। কিন্তু তা নস্যাৎ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিভিন্ন করোনা আক্রান্তি দেশেই পরীক্ষা চলছে।করোনা জয়ীদের রক্ত পরীক্ষা দেখা হচ্ছে, নোভেল করোনা জীবাণুর বিরুদ্ধে তাঁদের রক্তের প্লাজমায় অ্যান্টিবডি কতটা তৈরি হচ্ছে। চলছে একের পর এক পরীক্ষা।   বিভিন্ন দেশে আক্রান্তদের দেহ থেকে রক্তরস নিয়ে প্লাজমা থেরাপি চালুর তোড়জোরও শুরু করে দিয়েছে। যদিও বিষয় নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই দাবি নস্যাৎ করে।

 সাংবাদিক বৈঠকে হু-এর এক শীর্ষ আধিকারিক ড. মারিয়া ভান কেরখোভে বলেন, “বহু দেশে ব়্যাপিড সেরোলজি টেস্ট করা হচ্ছে। কিন্তু এই মুহূর্তে আমাদের কাছে কোনও প্রমাণ নেই যে সেরোলজি পরীক্ষা কারোর শরীরের করোনা প্রতিরোধ ক্ষমতার প্রমাণ দিতে পারে। বা সে যে ফের আক্রান্ত হবে না, তাও প্রমাণ করতে পারে না এই পরীক্ষা।” এই পরীক্ষা দেহে থাকা অ্যান্টিবডির হদিশ দিতে পারে। কিন্তু কখনওই প্রমাণ করে না যে তাঁরা আক্রান্ত হবেন না।”

চীন সহ বিভিন্ন দেশে অনেকেই সুস্থ্য হচ্ছেন করোনা থেকে। কেরলে প্রথম দেখা গিয়েছিল করোনাভারতের প্রথম রাজ্য হিসাবে। কিন্তু এখন কেরলে প্রায় নেই করোনা। এই সাফল্যের জন্য অনেকেই বলছেন কেরল হোক মডেল, কেরলের মতো করে চলুক ভারত।