কেন মহিলাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে ? জানুন কারণ।

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, সারা বিশ্বজুড়ে বাড়ছে মহিলাদের মৃত্যুর ঝুঁকি। বিষণ্ণতায় ভোগার ফলে মহিলাদের মানসিক এই সমস্যার দেখা যাচ্ছে, এবং তার থেকেই তাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছেন সমীক্ষকরা।

সম্প্রতি কয়েক বছর ধরে মহিলাদের মৃত্যুর কারণ নিয়ে সমীক্ষা চালায় উনিভার্সিটি অফ ওটাওয়ার গবেষক ইয়ান কলম্যান। আর এই সমীক্ষা থেকেই জানা যাচ্ছে বেশিরভাগ মহিলারই মৃত্যু হচ্ছে বিষণ্ণতার কারণে।

নারী শিক্ষার প্রসারের ফলে, এখনকার মহিলারা কাঁধে কাঁধ মিলিয়ে সব দিক থেকে টেক্কা দিচ্ছে পুরুষ দের। কিন্তু অনেক ক্ষেত্রে বাড়ি এবং কর্মজগতের পরিবেশ প্রতিকূল হওয়ায়, একার কাঁধে সমস্ত দায়িত্ব থাকার কারণে, তারা ক্রমশ হতাশা এবং বিষণ্ণতায় ভোগেন। এর ফলেই তাঁরা তাড়াতাড়ি মৃত্যুর কোলে ঢলে পড়ছেন বলে জানিয়েছেন কলম্যান।

এই সমীক্ষায় থেকে জানা গেছে যে, ২৫ থেকে ৬০ বছর বয়সের মহিলারা বেশি বিষণ্ণতায় ভোগেন। এর ফলে তাদের জীবন থেকে প্রায় ১০ থেকে ১২ বছর আয়ু কমে যায়। হতাশা, বিষণ্ণতার পাশাপাশি অস্বাস্থ্যকর ডায়েট, শরীরচর্চার অভাব, ধূমপান, মদ্যপান, নেশায় আসক্ত হয়ে পড়ার মতো লক্ষণ দেখা দেয়।

তবে অনেকের মত, আর্থ সামাজিক পরিস্থিতি, সমাজে নারী দের অবস্থানের সমস্ত বিষয় বিশ্লেষণ করেই এই সমীক্ষা করা প্রয়োজন। ভিন্ন দেশ বা সামাজিক কাঠামো অনুযায়ী ও পাল্টে যেতে মহিলাদের মানসিক অবস্থান।