এবার 'চুরি বিদ্যায়' লজ্জার রেকর্ড গড়ল ভারতীয় রেল যাত্রীরা। জানলে অবাক হবেনআপনিও।

১০দিক২৪ ব্যুরোঃ এবার 'চুরি বিদ্যায়' লজ্জার রেকর্ড গড়ল ভারতীয় রেল যাত্রীরা। চুরি করে রেকর্ড গড়ে হতবাক করে দিয়েছেন ভারতীয় ট্রেনযাত্রীরা। সম্প্রতি ভারতের রেলওয়ে বিভাগের প্রকাশিত এক রিপোর্টের তথ্য দেখে চোখ কপালে উঠেছে সংশ্লিষ্ট মহলের।

ভারতীয় রেল যাত্রী দের চুরি করার তালিকায় রয়েছে, বেডশিট, বালিশের ওয়্যার, সিলিং ফ্যান, এমন কি বাথরুমের মগও ও চুরির তালিকায় আছে। রিপোর্ট অনুযায়ী ২০১৭-১৮ সালে যাত্রীদের কাছ থেকে প্রায় ২ দশমিক ৯৭ কোটি টাকার চুরি করা জিনিস উদ্ধার করেছে আরপিএফ। এর মধ্যে রয়েছে লোহার গ্রিল, বাথরুমের শাওয়ারও। এমনকি রেলের ট্র্যাক থেকে লোহার পাতও নাকি চুরি করেছেন কিছু যাত্রী।



প্রকাশিত তালিকায় দেখা গেছে, ২০১৭ অর্থবর্ষে দূরপাল্লার ট্রেন থেকে তোয়ালে চুরি হয়েছে ১ দশমিক ৯৫ লাখ। বেডশিট চুরি হয়েছে ৮১ হাজার ৭৩৬টি। বালিশের কভার চুরি হয়েছে ৫৫ হাজার ৫৭৩টি। এখানেই শেষ নয়, তালিকায় রয়েছে ৫ হাজার ৩৮টি বালিশ ও ৭ হাজার ৪৩টি কম্বল চুরি।

এছাড়া চুরির তালিকায় দেখা যাচ্ছ, ২০০টি জলের মগ, যা প্রতিটি বাথরুমে লোহার চেন দিয়ে বাঁধা থাকে, তাও চুরি করা হয়েছে নির্দ্বিধায়। খুলে নেয়া হয়েছে ১ হাজারটি লোহার কল ও ৩০০টিরও বেশি ফ্ল্যাশপাইপ।



রেলের জন সংযোগ কর্মকর্তা সুনীল উদাসি জানান, ২০১৮ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে ৭৯ হাজার ৩৫০টি তোয়ালে, ২৭ হাজার ৫৪৫টি বেডশিট, ২১ হাজার ৫০টি বালিশের কভার, ২ হাজার ১৫০টি বালিশ ও ২ হাজার ৬৫টি কম্বল চুরি গিয়েছে।