যোগীর উত্তরপ্রদেশে এবার পাল্টাতে চলেছে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম।

১০দিক২৪ ব্যুরোঃ দেশ জুড়ে বিজেপির নেতৃত্বে চলছে বিভিন্ন স্থানের নাম বদল। মাত্র কয়েক দিন আগে এলাহাবাদ নাম বদলে প্রয়াগ করা হয়েছে। ঠিক তার পরেই, উত্তরপ্রদেশের ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা রাখেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আর এবার যোগীর রাজ্যে নাম পাল্টাতে চলেছে শতাব্দী প্রাচীন এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম।



জানা যাচ্ছে, এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রত্তনলাল হাংলু এই বিশ্ববিদ্যালয়ের নাম বদলে প্রয়াগরাজ স্টেট ইউনিভার্সিটি রাখার প্রস্তাব পাঠিয়েছেন উত্তর প্রদেশের রাজ্যপাল রাম নায়েকের কাছে। রাজ্য পালের অনুমতি মিললেই পাল্টে যাবে বিশ্ববিদ্যালয়ের নাম। ১৩১ বছর পুরনো ঐতিহ্যবাহী এই বিশ্ববিদ্যালয় টি ১৮৮৭ সালে প্রতিষ্ঠা করা হয়। ভারতের প্রথম চারটি পুরনো বিশ্ববিদ্যালয়ের মধ্যে এলাহাবাদ বিশ্ববিদ্যালয় অন্যতম। সেই ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয়ের নাম পাল্টানোতে স্বাভাবিক ভাবেই বিতর্ক উঠেছে বিভিন্ন মহলে।

প্রসঙ্গত, গুজরাটের আহমেদাবাদ শহরের নাম বদলে কর্ণাবতী রাখা হবে বলে জানিয়েছেন গুজরাটের উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল। তেলেঙ্গানা রাজ্যেও নাম পরিবর্তন করে হায়দরাবাদের নাম ভাগ্যনগর করার দাবি তুলেছেন বিজেপি নেতারা। এখানেই শেষ নয়। মহারাষ্ট্রের ঔরঙ্গবাদের নাম শম্ভাজিনগর, মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের নাম ভোজপাল, মুজাফ্‌ফরনগরের নাম লক্ষ্মীনগর ও সিমলার নাম শ্যামলা করার দাবি তুলেছে বিজেপি।