প্রথম বাজেট হাসি ফোঁটাল ছোট ব্যবসায়ীদের মুখে, মোদি সরকারের প্রশংসা।

১০দিক২৪ ব্যুরোঃ লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে কেন্দ্রে ফের ক্ষমতায় আসে মোদি সরকার।এরপর ৫ জুলাই বৃহস্পতিবার সংসদে পেশ হলো দ্বিতীয় বার দিল্লীর মসনদে বসা মোদী সরকারের প্রথম বাজেট। এদিন প্রথা ভেঙে ব্রিফকেসের বদলে লাল শালুতে মোড়া বাজেট নথি নিয়ে সংসদ ভবনে প্রবেশ করেন দেশের প্রথম পূর্ণাঙ্গ মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

চলতি অর্থবর্ষের (২০১৯-২০) বাজেটে ছোট ব্যবসায়ীদের জন্য পেনশন প্রকল্পের প্রস্তাব রাখেন তিনি। যার নাম ‘প্রধানমন্ত্রী কর্মযোগী মন ধন প্রকল্প।‘ খবরটি জানার পরে কিছুটা হলেও স্বস্তি দিল জিএসটির ভারে ভারাক্রান্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের। জানা গিয়েছে, বছরে দেড় কোটির নিচে লভ্যাংশ থাকা তিন কোটি খুচরো ব্যবসায়ী ও দোকানদাররা এই প্রকল্পের আওতায় আসবেন। ব্যবসায় লেনদেনের কথা ভেবে তাঁদের জন্য তৈরি হয়েছে একটি নতুন প্ল্যাটফর্ম।

জিএসটির আওতায় থাকা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সুদ কমানো হয়েছে ২ শতাংশ। তাঁদের জন্য পেনশন প্রকল্পে  বরাদ্দ হয়েছে মোট ৩৫০ কোটি টাকা।এই বাজেটে খুশি ছোট ব্যবসায়ীরা, তাদের মুখে কার্যত হাসি ফোঁটালো এই সরকার আর তাতেই মোদী সরকারের প্রশংসায় পঞ্চমুখ তারা।