সামনে এল তথ্য, বামেরা বাদে রাজস্থানে জয়ী ১৫৮ জন বিধায়কই কোটিপতি।

১০দিক২৪ ব্যুরোঃ শেষ হয়েছে ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন, ফল ও ঘোষণা হয়েছে। এক দিকে বিজেপি ৫ রাজ্যে যেমন হারের মুখ দেখেছে, উল্টো দিকে আবার কংগ্রেস হয়েছে জয়ী। রাজস্থান সহ দেশ জুড়ে, বামদের কৃষক অভিযানের মত সারা জাগানো আন্দোলনের কাঁধে বন্দুক রেখে জয় ছিনিয়ে এনেছে কংগ্রেস ও। রাজস্থানের ২৪তম মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া কে হারিয়ে নবনির্বাচিত মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন কংগ্রেস নেতা অশোক গেহলট।

তবে জয়ের পর এডিআর বা অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মসের দেওয়া, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় বিধায়কদের দেওয়া সম্পত্তির হিসাব রীতিমত আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই রিপোর্ট অনুযায়ী, রাজস্থান বিধানসভা নির্বাচনে সদ্য জয়ী ১৯৯ জন বিধায়কের মধ্যে ১৫৮ জন বিধায়কই কোটিপতি। শতাংশের হিসেবে দেখলে ৭৯ শতাংশ। কংগ্রেসের জয়ী প্রার্থীদের মধ্যে ৮২ জনই কোটিপতি, বিজেপির জয়ী ৭৩ জন প্রার্থীর মধ্যে ৫৮ জন কোটিপতি এছাড়া বিজয়ী ১৩ জন নির্দলীয় প্রার্থীর মধ্যে ১১ জন কোটিপতি।



তবে উল্লেখযোগ্য ভাবে কোটিপতির তালিকায় নেই সিপিআই(এম) এর জেতা দুজন বিধায়ক। তাদের সম্পত্তির মোট পরিমাণ অনেকটাই কম। ভদ্রা আসন থেকে জেতা সিপিআই(এম) বিধায়ক বলওয়ান পুনিয়ার মোট সম্পত্তির পরিমাণ ১৭,৭৪,৯৮৫ এবং বিকানীর জেলার দুঙ্গারগড় বিধানসভা কেন্দ্রে জয়ী সিপিআই(এম) বিধায়কের মোট সম্পত্তির পরিমাণ ৩০,৭৪,৯৪৯ টাকা। প্রসঙ্গত, সম্পদের নিরিখে শীর্ষে আছেন, কংগ্রেস বিধায়ক পরশুরাম মোরদিয়া। তার মোট সম্পত্তির পরিমাণ পরিমাণ ১৭২ কোটি। এবং দ্বিতীয় স্থানে আছেন কংগ্রেসের উদয়লাল আমানা, তার সম্পদের পরিমাণ ১০৭ কোটি টাকা।