আবার ভেঙ্গে পড়ল, মিগ-২১ বাইসন যুদ্ধবিমান।

১০দিক২৪ ব্যুরোঃ আবার আকাশেই ভেঙ্গে পড়ল ভারতীয় বায়ু সেনার একটি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান। না তবে কোন শত্রু পক্ষের আক্রমণে নয়, যান্ত্রিক ত্রুটির কারণে। ঘটনাটি ঘটেছে, রাজস্থানের বিকানের-এর কাছে শোবা সর কি ধনী এলাকায়।

তবে এই ঘটনায়, পাইলট নিরাপদেই দুর্ঘটনা-গ্রস্ত বিমান থেকে বেরিয়ে আসতে পেরেছেন বলে জানা যাচ্ছে। শুক্রবারে বিকেলে আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই পাইলট বিমানের যান্ত্রিক ত্রুটি বুঝতে পারেন, এবং সঙ্গে সঙ্গেই বিমান ছেড়ে প্যারাসুট নিয়ে নেমে আসেন।

৬০ এর দশকে সোভিয়েত ইউনিয়ন থেকে কেনা এই মিগ-২১ সিরিজের যুদ্ধবিমানগুলি দুর্ঘটনাপ্রবণ বলে, বায়ু সেনা মহলে ‘উড়ন্ত কফিন’ নামে পরিচিত। মিগ বিমানের দুর্ঘটনা নিয়ে আমির খান অভিনীত বলিউডের বিখ্যাত সিনেমা 'রঙ্গ দে বসন্তি' তৈরি হয়েছিল। কেন বার বার ভেঙ্গে পরছে এই যুদ্ধ বিমান গুলি? প্রশ্ন উঠছে। তবে জানা যাচ্ছে, মিগ যুদ্ধ বিমান গুলিকে পরিবর্তন করে তেজস যুদ্ধবিমান গুলি এবছর থেকেই ব্যবহার হবে।




প্রসঙ্গত, গত ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভারতের আকাশে ঢুকে পড়ায় এই মিগ-২১ বাইসন যুদ্ধবিমান নিয়েই তার পিছনে ছুটে যান, ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন। সেখানে পাক হামলায় ধ্বংস হয়ে যায় বিমানটি। পরে, জেনেভা চুক্তি মেনে অভিনন্দনকে ভারতে পাঠাতে বাধ্য হয় পাকিস্তান।