জওয়ানদের নিয়ে রাজনীতি বন্ধ করার দাবি জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি লিখলেন১৫০-রও বেশি প্রবীণ সৈনিক।

১০দিক২৪ ব্যুরোঃ নির্বাচন কমিশন আগেই বলেছিলো সৈনবাহিনীকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না।রাজনৈতিক পোস্টারে জওয়ানদের ছবি ব্যবহার করে বাহিনীর সাফল্যের ক্রেডিট নিচ্ছেন রাজনৈতিক নেতারা।এমনই অভিযোগ বাহিনীর প্রবীণ অফিসারদের।অবিলম্বে তা বন্ধ করার আর্জি জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখলেন ১৫০-রও বেশি প্রবীণ সৈনিক।

সূত্রে খবর,এই তালিকায় রয়েছেন আটজন প্রাক্তন প্রধান-সহ তিন বাহিনীরই প্রবীণ কর্মীরা। চিঠিতে বলা হয়েছে, সেনার উর্দি পরে পোস্টারে দেখা যাচ্ছে রাজনৈতিক নেতাদের ছবি।ভারতীয় বায়ু-সেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের ছবিকেও রাজনৈতিক পোস্টারে ব্যবহার করা হয়েছে।এগুলিতে তীব্র আপত্তি জানিয়েছেন প্রবীণ সেনারা।তাঁরা উল্লেখ করেছেন,উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথেরও।একটি নির্বাচনী সভায় তিনি ভারতীয় বাহিনীকে 'মোদীজি কি সেনা' বলে উল্লেখ করেছিলেন।এই মন্তব্যের তীব্র আপত্তি জানানো হয়েছে চিঠিতে।

নির্বাচন কমিশন অভিযোগের পর দ্রুত ব্যবস্থা নিলেও বাহিনীর রাজনীতি-করণের অভ্যেসে বদল ঘটানো সম্ভব হয়নি বলে ক্ষোভ-প্রকাশ করা হয়েছে চিঠিতে।লেখা হয়েছে,'এ ভাবে সশস্ত্র বাহিনীকে অপব্যবহার করা হলে তাতে উর্দি পরা পুরুষ ও মহিলাদের মনোবল যে ভাঙবে।কিন্তু কেন কেন্দ্রের শাসক দল বার বার সেনাবাহিনীকে নিয়ে রাজনীতি করবেন উঠছে প্রশ্ন?