ইফতার পার্টি ডেকে বেকায়দায় RSS। যোগ দিচ্ছেন না মুসলিম সংগঠন গুলি।

ইফতার পার্টি নিয়ে ক্রমাগত সমস্যায় জেরবার RSS। সোমবার অর্থাৎ ৪ই জুন মহারাষ্ট্রে এই ইফতার পার্টির আয়োজন করেছিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। কিছুদিন আগেই দেশের মুসলিম সংগঠন গুলি থেকে জানানো হয়েছিল যে তারা কেউই এই পার্টিতে যোগ দিচ্ছেন না। এবং এর জন্য RSS এর হিন্দু-হিন্দি-হিন্দুস্থান নীতি কেই দায়ী করেন তারা। এবার সমগ্র অনুষ্ঠান কেই বাতিলের দাবীতে সরকারের দারস্থ হয়েছেন মহারাষ্ট্রের সমাজকর্মীরা।

মহারাষ্ট্রের মালাবার হিলের, সহ্যাদ্রি গেষ্ট হাউসে এই ইফতার পার্টির আয়োজন করা হয়েছিল। মূলতঃ RSS এর মুসলিম শাখা মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ বা MRM এই উদ্যোগ নেয়। কিন্তু বর্তমানে মহারাষ্ট্রের সমাজকর্মী উকিল আদিল ক্ষেত্রী ও শাকিল আহমেদ শেখ একটি চিঠিতে এই পার্টি বাতিলের দাবী জানান। মহারাষ্ট্রের গভর্ণর সি.বিদ্যাসাগর রাও ও মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ কে দেওয়া এই চিঠিতে তারা জানিয়েছেন যে ২০১৫ সালের নির্দেশ অনুসারে ওই সহ্যাদ্রি গেষ্ট হাউসে কোনোরকম ধর্মীয় বা সামাজিক অনুষ্ঠান করা যায়না। ওই গেষ্ট হাউস কেবলমাত্র প্রশাসনিক কাজেই ব্যবহার করা যাবে। তাহলে RSS অনুমতি পায় কী করে উঠছে প্রশ্ন।

প্রসঙ্গত এই ইফতার পার্টিতে ৩০টি মুসলিম প্রধান দেশের প্রতিনিধি দেরও আমন্ত্রণ জানানো হয়েছিল। দেশের মুসলিম সংগঠন গুলির তরফ থেকে জানানো হয়েছে RSS এর মুসলিম বিরোধী কার্যকলাপ, লাভ জিহাদ বা গো-রক্ষার নামে অত্যাচারের প্রতিবাদেই তারা এই পার্টি বয়কট করছেন।

তবে সমস্ত অভিযোগ উড়িয়ে MRM এর জাতীয় আহ্বায়ক বিরাগ পাচপোড়ে জানিয়েছেন RSS কোনোমতেই একটি বিশেষ সম্প্রদায়ের বিরোধী নয়। তিনি বলেছেন "RSS চায় সমস্ত সম্প্রদায়ের মধ্যেই সৌভ্রাতৃত্ব ও শান্তির সম্পর্ক গড়তে।"