আজ থেকে স্বাস্থ্য বিধি মেনে খুললো স্কুল।

তবে এখনই ক্লাস চালু হচ্ছে না পশ্চিমবঙ্গে।

১০ দিক ২৪: সোমবার থেকে  খুলে যাচ্ছে অনেক  স্কুল। পাঁচ মাসের সময় বন্ধ পর আংশিক ভাবে স্কুল খোলার সিদ্ধান্ত নিল কয়েকটি রাজ্য। 

আনলক-৪ এর নির্দেশিকায় কেন্দ্র জানিয়েছিল,  সেই নিয়ম মেনেই নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা ওই সব রাজ্যে স্কুলে গিয়ে শিক্ষকদের কাছ থেকে পাঠ নিতে পারবেন। 

তবে এখনই ক্লাস চালু হচ্ছে না পশ্চিমবঙ্গে। দিল্লি, গুজরাত, কেরল, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড রাজ্য সরকারও এখন তারা বন্ধ রাখছে স্কুল যদিও কয়েকদিন মধ্যে স্কুল খুলবে। 

আনলক ৪-এর নির্দেশিকায় জানিয়েছিল,  পাশাপাশি স্কুলে ঢোকার আগে থার্মাল চেকিং করতে হবে এবং পড়ুয়াদেরও স্কুলে যেতে হবে মাস্ক পরে। 

অন্ধ্রপ্রদেশ, অসম, বিহারের মতো রাজ্য এই আংশিক ক্লাস চালুর সিদ্ধান্ত নিয়েছে। তবে শিক্ষক,ছাত্রী সবাইকে আসতেই হবে তা কিন্তু নয়। 

সোমবার থেকে পঠনপাঠন শুরু হচ্ছে অন্ধ্রপ্রদেশে।হাজিরার বাধ্যবাধকতা নেই। করোনা বিধি মেনে প্রাথমিক ভাবে ১৫ দিনের জন্য একই পদ্ধতিতে স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার।  ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন নীতীশ কুমার। তবে শুধুমাত্র পটনা জেলার স্কুলগুলি খোলার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। 

 কিছুটা পঠনপাঠন শুরু হচ্ছে হরিয়ানা, জম্মু-কাশ্মীর, কর্ণাটক, পঞ্জাবেও শুরু হচ্ছে কিছু স্কুলে। 

বিভিন্ন রাজ্যে স্কুল বন্ধ হলেও অনেক রাজ্যে স্কুল খুলছে। স্বাস্থ্য বিধি মেনে স্কুল খুলছে