৫০ কোটি বছর আগের জীবাশ্ম আবিষ্কার হল চীনে।

১০দিক২৪ ব্যুরোঃ ছবিতে যে পোকা গুলির দেখছেন এগুলির বয়স ৫০ কোটি ৪০ লক্ষ বছর। এমনটাই জানিয়েছেন চীনের বিজ্ঞানীরা তারা জানিয়েছেন চীনের এক নদীর ধারে এই জীবাশ্ম গুলি উদ্ধার হয়েছে।

সম্প্রতি আবিষ্কৃত এই জীবাশ্ম গুলি অন্যান্য জীবাশ্ম এর তুলনায় সম্পূর্ণ আলাদা এদের দেহ কোষ নরম চোখ ও ত্বক এবং দেহের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের অংশগুলি এত বছর পরেও সম্পূর্ণ অবিকৃত অবস্থায় পাওয়া গেছে।

জীবাশ্ম বিজ্ঞানীরা বলেছেন যে এই আবিষ্কার তাদের মাথা ঘুরিয়ে দিয়েছে কারণ তাদের অর্ধেকের বেশি জীবাশ্ম এতদিন অনাবিষ্কৃত ছিল। এ জীবাশ্ম গুলির নাম দেওয়া হয়েছে "চীঙজিয়াং বাইওটা"। চীনের হুবেই প্রদেশের ডানশুয়া নদীর তীরে এই জীবাশ্ম গুলি পাওয়া যায়। বিজ্ঞানীরা সেখান থেকে এখনো কুড়ি হাজার নমুনা সংগ্রহ করেছে। এরমধ্যে 4351 কি নমুনা বিশ্লেষণ করা হয়েছে। নমুনা গুলির মধ্যে রয়েছে নানা রকমের পোকা, জেলিফিশ, সী অনেমনে এবং শেওলা।

চীনের নর্থ ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিংলিয়াং ঝাং এই গবেষণার নেতৃত্ব করছেন। তিনি বিবিসিকে বলেন "যে প্রাণী উদ্ভবের গোড়ার দিক সম্পর্কে গবেষণায় এই সূত্র গুলি গুরুত্বপূর্ণ দিক হিসেবে কাজ করবে"। এই গবেষণাটি বিশেষভাবে বিস্ময়কর কারণ নরম দেহের প্রাণীগুলি এখনো জীবাশ্ম পরিনিত হয় নি। সম্ভবত কোনো ঝড়ের ধাক্কায় এই প্রাণীগুলি নদীর পলির নিচে চাপা পড়েছে এমনটাই মনে করেছেন তিনি।

জীবাশ্ম বিজ্ঞানী অ্যালিসন ডেলি এই নমুনা গুলির বিশ্লেষণ করছেন এবং তিনি মনে করেছেন এর আগে এত বড় আবিষ্কার কথাও হয়নি।