ছিল বেড়াল, হয়ে গেল রুমাল। ঠিক তেমন-ই, ছিল জেব্রা, কিন্তু হয়ে গেল গাধা।

১০দিক২৪ ব্যুরোঃ ছিল বেড়াল, হয়ে গেল রুমাল। ঠিক এমনই ঘটনা ঘটেছে মিসরে। মিসরের কায়রোর একটি চিড়িয়াখানার ঘটনা, দর্শনার্থীদের বোকা বানিয়ে গাধার গায়ে জেব্রা রং করে এতদিন ধরে চালিয়ে আসছিল তারা। কিন্তু শেষ রক্ষা হল না। এক যুবকের পর্যবেক্ষণে সামনে এল সত্য।

শুক্রবার আন্তর্জাতিক গণমাধ্যমে দেখা যায়, মাহমুদ সারহান নামের এক মিসরীয় তরুণ সম্প্রতি কায়রোর ইন্টারন্যাশনাল গার্ডেনে সংযুক্ত নতুন একটি চিড়িয়াখানা পরিদর্শনের সময় একটি প্রাণী দেখেন। প্রাণী টি দেখতে জেব্রা হলেও জেব্রা ছিল না বলেই তার সন্দেহ বারে। এই নিয়ে খুঁটিয়ে দেখতে থাকেন ব্যাপারটি তিনি।

কি ভাবে বুঝলেন যে এটা জেব্রা নয় গাধা? তিনি জানান, "বেশ কয়েকটি ব্যাপার থেকে তার সন্দেহ হয়। জেব্রা বলে প্রদর্শিত প্রাণীগুলোর মুখে করা কালো রং গলে পড়ছে, আর দেখা যাচ্ছে যে স্বাভাবিক জেব্রার কানের চেয়ে ওই প্রাণীগুলোর কান অনেক বড়।"

এই নিয়ে লেখা লিখি এবং তার ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যায়। ফেসবুকে আরবি তে তিনি লেখেন, ‘এই দেশে নির্বুদ্ধিতা এতদূর পৌঁছে গেছে যে দেশি গাধার গায়ে রং করে জেব্রা বলে চালিয়ে দেওয়া হচ্ছে’। তবে চিড়িয়াখানার কর্তৃপক্ষ দাবি উড়িয়ে দিয়ে জানান, ‘ওই জেব্রাগুলো সত্যিকারেরই জেব্রা, মোটেই রং করা নয়।’ এই বিষয় টি নিয়ে ‘পেটা’ পশু সংশ্লিষ্ট সংগঠনের পক্ষ থেকে তদন্ত করা হবে বলে জানা যাচ্ছে।