সাগরের জল নীল থেকে পাল্টে হল লাল। কেন? জানলে অবাক হবেন আপনিও।

১০দিক২৪ ব্যুরোঃ সাগরের রঙ নীল। কিন্তু কখন ও কি দেখেছেন, সাগর লাল হয়ে রয়েছে? ‘ফারো’ দ্বিপে গেলে এমন ঘটনার সাক্ষী থাকতে পারেন আপনি ও। নরওয়ে আর আইসল্যান্ডের মধ্যবর্তী আটলান্টিক সাগরের দক্ষিণে অবস্থিত এই ‘ফারো’ নামক দ্বীপটি। সম্প্রতি এই দ্বীপের জল লাল হয়ে রয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, "আসন্ন তীব্র শীত মৌসুমে খাবার মজুদ করার জন্য দলগতভাবে তিমি শিকার করে থাকে ফারো দ্বীপের বাসিন্দারা। এমনকি দ্বীপের বাচ্চারা পর্যন্ত অংশ নেয় এই শিকারে। বিষয়টি অন্যদের কাছে ভয়ের হলে ফারোবাসীদের কাছে এটি উৎসবের মত।"

আর এই তিমির শিকারের ফলেই লাল হয়ে রয়েছে সাগরের জল। সম্প্রতি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র অ্যালেস্টার ওয়ার্ড সান্তামাউগে উপসাগরে দলগতভাবে ‘হোয়েল ড্রাইভিং’ নামে ওই তিমি শিকারের বেশ কিছু আলোকচিত্র প্রকাশ করেছেন। উপসাগরে এত তিমি দেখে প্রথমে আশ্চর্য হয়ে যান তিনি।

ওয়ার্ড বলেন, শিকারিরা শুরুতে দাঁড় দিয়ে গুতিয়ে গুতিয়ে তিমিগুলোকে বেলাভূমিতে নিয়ে আসে। তারপর দ্বীপবাসী দৌড়ে জলে নেমে যায়, আর তিমিগুলোকে ধারালো অস্ত্র দিয়ে কোপাতে থাকে। শিকারের সময় তিমিগুলোর শব্দ ছিল বিভীষিকাময় বলে জানান ওয়ার্ড। ফারোর চারপাশে পাইলট প্রজাতির তিমি পর্যাপ্ত সংখ্যক আছে বলে জানান দ্বীপের বাসিন্দারা। আর তারা বছরে প্রায় ৮০০ তিমি শিকার করেন।