কেমন মানুষ আপনি? বলবে আপনার হাতের লেখাই।

গ্রাফোলজিস্ট দের কথায় এর মাধ্যমে কোনো মানুষের পছন্দ-অপছন্দ, দোষ-গুণ বা অপরাধপ্রবণতা সম্পর্কে জানা য

১০দিক২৪ ব্যুরোঃ হাতের লেখা থেকেও কি কোনো মানুষের চরিত্র বোঝা সম্ভব? বিশেষজ্ঞরা বলছেন সম্ভব। যে বিশেষ বিজ্ঞানের দ্বারা তা সম্ভব তাকে বলা হয় গ্রাফোলজি। দীর্ঘদিন ধরেই এই গ্রাফোলজির চর্চা প্রচলিত আছে একটি বিশেষ গোষ্ঠিতে। গ্রাফোলজিস্ট দের কথায় এর মাধ্যমে কোনো মানুষের পছন্দ-অপছন্দ, দোষ-গুণ বা অপরাধপ্রবণতা সম্পর্কে জানা যায়। বর্তমানে সাইকোলজিস্টরাও চিকিৎসার ক্ষেত্রে এই পদ্ধতি ব্যবহার করছেন।

আসুন এবার জেনেনি হাতের লেখা অনুসারে আপনি কেমন ব্যক্তি।

১. যারা লেখায় বাঁদিকের মার্জিন সরু রাখেন তারা খুব অতীত প্রেমী হন। পুরনো স্মৃতি আঁকড়ে রাখেন। আবার যারা চওড়া মার্জিন দ্যান তারা এর উল্টোটা হন। এরা বেশ সহজে কিছু গ্রহণ বা বর্জন করতে পারেন।

২. যাদের লেখা ক্রমশ উপর দিকে উঠে যায় তারা দেখাতে চায় তারা খুব সুখী কিন্তু বাস্তবে উল্টোটা হয়। লেখা মোটামুটি সোজা হলে লেখকের কোনো নির্দিষ্ট পরিকল্পনা আছে বোঝা যায়।

৩. কারোর হাতের লেখা বড় বড় হলে সে সাহসী ও আত্মবিশ্বাসী হয়। এদের চিন্তাভাবনা একটু বড় ধরনের হয়। উৎসাহী ও আশাবাদী হয়। মার্কেটিং এর কাজে ভালো হলেও হিসাবে অপটু হয়।

৪. হাতের লেখা ছোটো হলে যেকোনো বিষয় মনোনিবেশ করতে পারে ও মেধাবী হয়। এরা অর্ন্তমুখী স্বভাবের হয়। বেশী লোকের মাঝে হাঁপিয়ে ওঠে। এরা হিসাবশাস্ত্র বা বিজ্ঞানচর্চার ক্ষেত্রে উপযুক্ত হয়।

৫. যাদের লেখার দুটি লাইনের মাঝে ফাঁক কম হয় তাদের কাজ করার ক্ষমতা উচ্চমানের হয়। ফাঁক যত বেশী হয় তত কাজ করবার ক্ষমতা কম হয়।