এই গরমে কেমন হবে ঘরের সাজ

home-make

১০ দিক ২৪ঃ আমরা নিজেরা তো নানান রকম ভাবে সেজেই থাকি। কিন্তু এই প্রচন্ড গরমে ঘরকে ঠিকঠাক ভাবে সাজিয়ে নেওয়া টাও কিন্তু একটা শিল্পের মধ্যেই পড়ে। আর এসি কিনে ফেলার মতো সামর্থ্য অনেকেরই থাকেনাবা এসি থাকলেও তা সবসময় চালানো কাজের কথা নয়। তাই আজ আসুন দেখেনি এমন কয়েকটি পদ্ধতি যা আপনার ঘরকে ঠান্ডাও করবে আবার ঘর হবে নয়নাভিরাম।

১. ঘরে সবসময় হালকা রঙ করুন। সাদা রঙ তাড়াতাড়ি ময়লা হয়ে যায়। তাই গরমে রঙ হিসাবে হালকা নীল, সমুদ্র নীল বা হালকা সবুজ রঙটি খুবই উপযোগী। এটি তাপ কে প্রতিফলিত করে ঘর ঠান্ডা রাখবে।

২. আমরা সবাই জানি গাছ পরিবেশ ঠান্ডা করে। ঘরেতেও ব্যবহার করে ফেলুন না সেই ম্যাজিক। বাজারে এখন নানান রকম ইনডোর প্ল্যান্ট বা ছোটো ছোটো গাছ পাওয়া যায়। সুন্দর করে সাজিয়ে ফেলুন। দেখতেও ভালো লাগবে আবার ঘর ঠান্ডাও থাকবে।

 

 


৩. জানলা ও বারন্দায় লাগান চিক বা খসখস। এটি ঘর ঠান্ডা রাখার বহু পুরনো পদ্ধতি। বড়ো বড়ো চিক বা খসখস ঝুলিয়ে সকাল বিকেল স্প্রে করুন জল। এবার যা ঠান্ডা হাওয়া আসবে তা হার মানাবে এসি কেও।

৪. অনেকেই সুর্যের আলো আটকাবার জন্য মোটা পর্দা লাগান। এটি একদম ই ভুল। হালকা রঙের পর্দা লাগান। যা তাপ প্রতিফলিত করে দেবে।

৫ . আর সবথেকে বড়ো কথা ঘর ফাঁকা রাখুন। অপ্রয়োজনীয় জিনিস সরান। ঘর খোলামেলা থাকলে হাওয়া চলাচল করবে যা ঘরের স্বাচ্ছ্যন্দ বাড়াবে।