ভিলেন কর্পোরেটঃ ২৯ ওভার- নট আউট ১০০, ক্লিন বোল্ড পে চ্যানেল। বিশেষ প্রতিবেদন।

১০দিক২৪, লিখছেন আঁতেল নিগান্ত নটপুত্রঃ  ২৯ শে ডিসেম্বর থেকে পে চ্যানেল গুলো দেখার জন্য আপনার গাটের কড়ি খসাতে হবে। যথারীতি নেট দুনিয়ার বাইরে যে আম আদমির জগৎ তারা যথারীতি চিন্তিত। মা মাসি পিসিদের তো মাথায় হাত। "কি সব্বোনেশে কথা! অমার সিরিয়ালের কি হবে?" মিডিয়া জগতের পঞ্চতেলি থেকে পাড়ার চায়ের দোকানের হারুদা, কলকাতা টু দিল্লি একই সুর।

আচ্ছা হলটা কি? প্রশ্নটা প্রাইমটাইমে এক্সক্লুসিভ। কেউ কেউ তো ডিমনিটাইজেশনের স্মৃতিতে মশগুল। যাইহোক পাড়ার আঁতেল কাকুর মত করে বলি ব্যাপারটা বুঝতে হবে! বুঝলে?



আসলে TRAI তে TRY ও না। টেলিফোন রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার নতুন নির্দেশিকায় ১০০টি পে চ্যানেল ছাড়া সব পে চ্যানেলেরই দাম বাড়ছে। তাই প্রতিমাসে আপনি যে প্যাকে চ্যানেলগুলি দেখছেন সেটা বদলে গেলো আর জি এস টি সেঁটে আপনার পকেটটি হাল্কা মানে খুব হালকাআআআ..... হল। খরচ সামলাতে পে ছেড়ে ফ্রি তেই মশগুল হবেন মনের কোনে সামান্য কষ্ট নিয়ে। সমস্যা টা কোথায়?

বলছি শুনুন তাহলে। ডি টি এইচ হয়ে যাওয়ায় কেবল টিভি মারফৎ সম্প্রচারের জন্য ক্যারিং কষ্ট অনেক বেড়ে গেছে। আগে বড় নেটওয়ার্ক সংস্থা টেলিকাষ্টের জন্য কেবল চ্যানেলগুলিকে ক্যারিং কষ্ট বাবদ টাকা দিত। উল্টোদিকেও যে দিতে হতনা তা নয় তবে খরচ ছিলো অল্প। তাই মেনুকার্ডের মত আপনার পাড়ার কেবিল দাদা কাকু মামারা রেটচার্ট বেঁধে চ্যানেলগুলো সম্প্রচার করতেন। এখন বড় নেটওয়ার্ক সংস্থাকে সম্প্রচারের জন্য খরচ দিতে হয়। তাও সাবসিডি দিয়ে তারা চালাচ্ছিলো এখন ছোটো ছোটো কেবল নেটওয়ার্কগুলির তা সাধ্যের বাইরে তাই এবার কোমর বেঁধেছে রাঘব বোয়ালরা। মাজখান থেকে আপনার গাঁটের কড়ি খসছেই।



কিন্তু হঠাৎ এমন সিদ্ধান্ত কেন? কি হবে এতে? আপনি বোধহয় জানেন না দেশের সমগ্র মিডিয়া ও টেলিকমিউনিকেশন ব্যবসায় আধিপত্য জমিয়েছে রিলায়েন্স টেলিকমিউনিকেশনের মত সংস্থাগুলির। দেখবেন সুড়সুড় করে আপনার মোবাইল টিভি বা আপনার সার্ভিস প্রোভাইডর এই সুযোগে আকর্ষণীয় অফারে টিভি দেখার সুযোগ দেবে। গোটা দেশে একটা সংস্থার ব্যাবহার মোনোপলি স্থির হয়ে যাবে।

আপনি চান আর না চান ওরা যা ঠিক করে দেবে আপনাকে তাই দেখতে হবে। যে চ্যানেলগুলি দেখাবে সেগুলো অখাদ্য হলেও আপনাকে দেখতে হবে। আপনার মতামতকে প্রভাবিত করবে। রাজনৈতিক স্বার্থে বাণিজ্যিক স্বার্থে। আর আপনি গোবেচারার মত তাই উপভোগ করবেন।