ঘড় ছাড়া দের সংখ্যা বাড়ছে বিশ্বজুড়ে।

১০দিক২৪ ব্যুরোঃ প্রতি বছর বাড়ছে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা। সারা বিশ্ব জুড়ে বাড়ছে এই সংখ্যা। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে এই সংখ্যা বেরেছে ২৯ লাখ। স্বাভাবিক ভাবেই না কপালে ভাঁজ ফেলেছে মানব সমাজের।


জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপো গ্র্যান্ডি বলেন, ‘আমরা এক সন্ধিক্ষণে আছি, যেখানে বিশ্বব্যাপী বাস্তুচ্যুত হতে বাধ্য হওয়া মানুষদের সফল ব্যবস্থাপনার জন্য দরকার নতুন এবং আরো ব্যাপক ভিত্তিক পদক্ষেপ যাতে দেশ এবং জনসমষ্টিকে এ সমস্যা একা সামাল দিতে না হয়।”


বিশ্বব্যাপী বাস্তুচ্যুত হতে বাধ্য হওয়া মানুষের সংখ্যা ২০১৭ সালে নতুন করে বেড়ে ৬ কোটি ৮৫ লাখে দাঁড়িয়েছে। কেন হচ্ছে মানুষ বাস্তুচ্যুত ? সার্ভে করে জানা গেছে যুদ্ধ, অন্যান্য সহিংসতা এবং নির্যাতনের কারণে বিশ্বব্যাপী বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বাড়ছে। সিরিয়া, লিবিয়া, বিভিন্য প্রান্তে লেগে আছে যুদ্ধ যার ফলে ঘড় ছাড়তে হচ্ছে মানুষ কে। কিন্তু শুধু মাত্র যুদ্ধ নয় প্রাকৃতিক বিপর্যয়ও দায়ী এর জন্য। জাতিসংঘের মানবিক ফোরামের এক গবেষণায় জানা যায় যে এ পর্যন্ত প্রায় ৩০ কোটি মানুষ জলবায়ুর পরিবর্তনের কারণে নিজেদের বসস্থান হারিয়ে প্রবলভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। এবং এই সংখ্যা টা বাড়ছে প্রতিদিন।

বাস্তুচ্যুত মানুষের বর্তমান এ পরিসংখ্যান গোটা থাইল্যান্ডের জনসংখ্যার সমান। প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের শেষ দিকে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা তার আগের বছরের তুলনায় প্রায় ৩০ লাখ বেড়ে যায়। যা এক দশক আগে বাস্তুচ্যুত হওয়া ৪ কোটি ২৭ লাখ মানুষের চেয়ে ৫০ শতাংশ বেশি।