জানেন পৃথিবীর প্রথম SMS এ কী লেখা ছিল?

এখন যাদের বয়স মোটামুটি ২২ থেকে ৩০ এর মধ্যে, তারা তাদের টিনএজে কাটিয়ে এসেছেন SMS এর স্বর্ণযুগ। SMS অর্থাৎ শর্ট মেসেজ সার্ভিস। তখন নানান মোবাইল কোম্পানি SMS এর ওপর দিত বিপুল ছাড়। এছাড়াও থাকতো অনেকরকম SMS প্ল্যান। সে ১১ টাকার হোক বা ২২ টাকার। নিজেদের কাষ্টমার বাড়াতে কোম্পানি গুলিও SMS এ ছাড় দিতো ঢালাও। সেই ম্যাসেঞ্জার বা হোয়াটসঅ্যাপ না থাকার যুগে মনের কথা নিমেষে প্রিয়জনের কাছে পৌঁছে দেবার অন্যতম মাধ্যম ছিল SMS।

বর্তমানে SMS এর সেই উন্মাদনা কমলেও একেবারে অকেজো হয়ে যায়নি। নানান প্রয়োজনে এখনও SMS করতে হয় আমাদের। কিন্তু এত SMS এর মাঝে আমরা কি জানি যে পৃথিবীর প্রথম SMS টা কী ছিল? আসুন জেনে নেওয়া যাক।

একটি আন্তর্জাতিক ওয়েবসাইট অনুসারে মার্কিন ইঞ্জিনীয়ারিং সংস্থা সেমা গ্রুপ এ কর্মরত ইঞ্জিনীয়ার নেইল পাপওয়ার্থ করেছিলেন পৃথিবীর প্রথম SMS টি। প্রাপক ছিলেন নেইল এর বন্ধু রিচার্ড জার্ডিস। ভোডাফোন মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে ১৯৯২ সালের ৩রা ডিসেম্বর, নিজের কম্পিউটার থেকে রিচার্ডের ফোনে SMS টি করেন নেইল।

এবার জেনে নেওয়া যাক প্রথম কী লেখা হয়েছিল তাতে। পৃথিবীর প্রথম SMSটি কিন্তু বহন করেছিল উৎসবের আনন্দ। তাতে লেখা ছিল 'Marry Christmas' (মেরী ক্রিসমাস)