দেখে নিন বিশ্বকাপের আসরে দল গুলির করা নানান রেকর্ড।

চার বছর পর পর শুরু হয় বিশ্বকাপ মহোৎসব। পৃথিবীর নানান কোণে যেন তৈরী হয় মহাযুদ্ধের আবহাওয়া। ১৯৩০ থেকে চলে আসা এই ফুটবলের মহারণে অংশগ্রহন করে পৃথিবীর নানা প্রান্তের ছোটবড়ো মোট ৩২টি টিম। সকলেই সকলের পছন্দের টিমের গুণকীর্তনে ব্যস্ত। এর ফাঁকে আসুন জেনেনি বিশ্বকাপে কোন দলের দখলে আছে কী কী রেকর্ড। দেখে নিন আপনার পছন্দের টিম টি ও কোনো রেকর্ড করে রেখেছে কীনা বিশ্বকাপের ইতিহাসের পাতায়।

প্রথমেই দেখা যাক কে জিতেছে বিশ্বকাপ সবচেয়ে বেশীবার। এটা মোটমুটি সবার ই জানা। ব্রাজিল। মোট ৫ বার কাপ জিতে তারা এই রেকর্ড ধরে রেখেছে। তবে আবার সবচেয়ে বেশীবার ফাইনাল খেলার রেকর্ড জার্মানীর। তারা ৮ বার ফাইনাল খেলে কাপ পেয়েছে ৪ বার।

বিশ্বকাপের আসরে সব থেকে বেশী ম্যাচ ও খেলেছে জার্মানী। ১০৬টি ম্যাচ খেলেছে তারা।



বিশ্বকাপের মূলপর্বে খেলার আগে খেলতে হয় যোগ্যতা অর্জন পর্ব। সেখানে যোগ্যতা অর্জন করতে পারলে তবেই পাওয়া যায় মূলপর্বে খেলার ছাড়পত্র। সেখানে অপ্রত্যাশিত ভাবে এবারে ছিটকে গিয়েছে ৪ বারের বিশ্বকাপ জয়ী লাজুলি ব্লু টিম ইতালী। এই বিশ্বকাপের মূলপর্বে খেলার রেকর্ড ও কিন্তু ব্রাজিলের দখলে। সেই ১৯৩০ সাল থেকে সবকটি বিশ্বকাপের মূলপর্বেই খেলেছে ব্রাজিল।

সবচেয়ে বেশী ম্যাচ জার্মানী খেললেও সবচেয়ে বেশীবার জেতার রেকর্ড ব্রাজিলের। একটি টুর্ণামেন্টে ৭০ বার।

আর সব থেকে বেশী ব্যবধানে ম্যাচ অষ্ট্রেলিয়া। ২০১১ সালের ১১ ই এপ্রিল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে এই খেলাটি হয় অষ্ট্রেলিয়া ও আমেরিকান সামোয়ার মধ্যে। এই ম্যাচে অষ্ট্রেলিয়া জেতে ৩১-০ ব্যবধানে। যা এখনও রেকর্ড।

সামনেই ১৪ই জুন থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ। এখন শুধু সময়ের অপেক্ষা। দেখা যাক তৈরী হয় কীনা কোনো নতুন রেকর্ড।