আনফিট নেইমার, তবু ৭-১ এর অতীত ভোলাতে মাঠে নামবে ব্রাজিল।

আজ বিশ্বকাপ অভিযানে অবতীর্ণ হতে চলেছে ব্রাজিল। আজকের প্রতিপক্ষ সুইৎজারল্যান্ড। ৭-১ এর ক্ষত কাটিয়ে এবারে বিশ্বকাপ দখল করতে চায় ব্রাজিল।

আজ রাত ১১:৩০ এ মাঠে নামবে চলতি বিশ্বকাপের অন্যতম শিরোপার দাবিদার ব্রাজিল। পাঁচবারের বিশ্বকাপজয়ী দলটির বর্তমান ভরসার অন্য নাম নেইমার কিন্তু সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে নামার আগে এখনও শতভাগ ফিট হয়ে উঠতে পারেননি তিনি।

সুইজারল্যান্ড ম্যাচে নেইমারের খেলার ব্যাপারে তিতে বলেন, ‘নেইমার এই মুহূর্তে ১০০ ভাগ ফিট নয়। কিন্তু সে শারীরিকভাবে বেশ স্বস্তিদায়ক অবস্থায় আছে। তার দ্রুত উন্নতি ঘটছে, যেটা খুবই আশাব্যঞ্জক।’ আর এর থেকে বড় দুঃসংবাদ হয়ত ব্রাজিল ভক্তদের কাছে হতে পারে না।


২০১৪ সালের সেই দলের সঙ্গে এই দলের পার্থক্য নিয়ে পাউলিনিয়োর মন্তব্য, ‘আমাদের এখন আত্মবিশ্বাস অনেক বেশি। এই মুহূর্তে ব্রাজিল দলের জন্য সব কিছু যেভাবে যাচ্ছে, এটা স্পষ্ট বোঝা যাচ্ছে যে এবার আত্মবিশ্বাস অনেক উঁচুতে। আর এই দলটা অনেক দিক থেকেই ভালো। চার বছরে শুধু ফুটবলই নয়, অনেক কিছু থেকেই শেখা যায়। আমরা চার বছরে যেটা করেছি, অতীতকে একপাশে রেখেছি। এখন আমাদের সামনে আরেকটা সুযোগ আর আমরা ভালো করতে চাই। এটাই জীবন। কখনো কখনো ফুটবল আপনাকে দ্রুতই একটা দ্বিতীয় সুযোগ এনে দেবে।’

তবে ৭-১ এর অতীত ভুলতে মাঠে নামবে ব্রাজিল। আজ কলকাতা জুড়ে হাজার হাজার সমর্থকের নিদ্রাহীন চোখ আজ রাত জাগবে আজ গোলের অপেক্ষায়।