শিক্ষক নিয়োগ সহ একাধিক দাবি নিয়ে সরকারের বিরুদ্ধে পথে নামলো সাঁওতালসংগঠন।ভিডিও।

১০দিক২৪ ব্যুরোঃ ইসলামপুরের পর এবার পথে নামলো সাঁওতাল সংগঠন গুলি। অলচিকি হরফের (সাঁওতালি ভাষা) শিক্ষক নিয়োগ সহ সাঁওতাল সমাজের বিভিন্ন ক্ষেত্রে উন্নতি চেয়ে জঙ্গল মহল এবং তার নিকট অঞ্চল গুলিতে আন্দোলনের পথে নামলো সাঁওতাল সংগঠন গুলি। ভারত জাকাত মাঝি পরগনা মহলের বিভিন্ন দাবিদাওয়া নিয়ে কোতুল পুরে পথ অবরোধ করা হয়। এছাড়া, খড়গপুর-টাটা রুটের খেমাসুলিতে ট্রেন আটকে বিক্ষোভ দেখান তারা।




কি কি দাবি নিয়ে পথে নেমেছেন তারা? জানালেন, আমাদের আদিবাসী ভাষার স্বীকৃতি দিতে হবে। আদিবাসী সমাজের মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাশ করা অনেক ছাত্রছাত্রী রয়েছে, তাদের চাকরির ব্যাপারে সরকার এখনও কোনো সিদ্ধান্ত জানাতে পারেনি।  সরকারি আদেশে ইচ্ছুক সমস্ত শিক্ষককে সাঁওতালি মাধ্যমের মাধ্যমিক স্কুলে আনতে হবে।

সমস্ত বই সরবরাহ এবং পরিকাঠামো গড়ে তুলতে হবে। অআদিবাসীদের সার্টিফিকেট বাতিল করে এবং আদিবাসীদের জন্য সংরক্ষিত আসন এর চাকরি থেকে তাদেরকে বহিষ্কার করতে হবে। আদিবাসী শিক্ষক এবং সরকারি কর্মীদের রাজনৈতিক বদলি বন্ধ করতে হবে। সংবিধানে উল্লিখিত পঞ্চম তপশিলি আইন চালু করতে হবে। এই সকল দাবি কে কেন্দ্র করেই পথে নামেন আদিবাসী সমাজ। দেখুন তাদের দাবি তাদের মুখ থেকেই।