প্রয়াত অনিল বসু। পার্টি থেকে বহিষ্কারের পর, তৃণমূলের বিরুদ্ধে দেখুন তাঁর শেষভাষণ। ভিডিও।

১০দিক২৪ ব্যুরোঃ আজ সকাল ৯টা নাগাদ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় প্রাক্তন সিপিআই(এম) সাংসদ অনিল বসু। মৃত্যু কালে তার বয়েস হয়েছিল ৭২ বছর। দীর্ঘ দিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি। কিডনি জনিত সমস্যাতে ভুগছিলেন তিনি।




হুগলীর চুঁচুড়া তে অন্তর বাগানের বাসিন্দা ছিলেন তিনি। ১৯৮৪ সালে আরামবাগ কেন্দ্র থেকে জিতে লোকসভায় আসেন তিনি। টানা ৬ বার ওই লোকসভা কেন্দ্র থেকেই তাঁকে প্রার্থী করেছিল পার্টি। ২০০৪ সালের লোকসভা নির্বাচনে ৫ লাখ ৯২ হাজার ৫০২ ব্যবধানে জিতে রেকর্ড গড়েন তিনি। ২০১২ সালে পার্টির সঙ্গে মত বিরোধ এবং পার্টির শৃঙ্খলা ভঙ্গের অপরাধে পার্টি থেকে বহিষ্কৃত হন তিনি।




পার্টি থেকে বহিষ্কৃত হবার পরে অনেক রাজনৈতিক দল তাঁকে নিতে চায়। কিন্তু পাত্তা দেন নি তিনি। পার্টির সমর্থক হিসেবে থেকেছেন মিছিলে সমাবেশে। এমন কি গণশক্তি পত্রিকার নিয়মিত গ্রাহক ছিলেন তিনি। পার্টির পাশেই থেকেছেন আমৃত্যু। পার্টির লাইন নিয়ে ও কেন্দ্রীয় কমিটিতে চিঠি দিয়ে সীতারামের পক্ষেই মত জানিয়েছিলেন তিনি।

জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত হুগলী চুঁচুড়া বই মেলার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। বই মেলার এক সভায় তৃণমূলের বিরুদ্ধে নাম না করে নাগরিক দের সচেতন থাকতে বলেন তিনি। দেখুন তার শেষ ভাষণঃ