ক্ষোভে ফুঁসছে সিঙ্গুর। সিঙ্গুরের পথ ধরেই কি পরাজয়ের দিকে যেতে চলেছে তৃণমূল?

১০দিক২৪ ব্যুরোঃ সিঙ্গুর কে সামনে রেখে লড়াই করেই  ক্ষমতায় এসেছিলো তৃণমূল। সেই সময় অভিযোগ ছিলো শিল্প গড়ার নামে গায়ের জোরে কৃষকদের কাছ থেকে না কি জমি দখল করেছে তৎকালীন বাম সরকার। এর পর এগারো সালে বাম সরকারের পরিবর্তে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। এর পরই ক্ষমতায় এসে , সরকারি চেক নিতে অনিচ্ছুক পরিবারকে প্রতি মাসে ২ হাজার টাকা এবং দু টাকা কেজি দরে ১৬ কেজি চাল দেয়া শুরু করে ।



এদিকে ২০১৬ সালে সুপ্রিম কোর্টের নির্দেশ এ জমি ফেরত দেয়ার জন্য চাষ যোগ্য করার কাজ শুরু করে রাজ্য । বর্তমানে জমি চাষ যোগ্য করার কাজ যখন চলছে ঠিক তখনই ২০১৩ সাল থাকে টাকা এবং চাল আসছে না এই চাষী দের কাছে এমনই অভিযোগ উঠেছে। এই উৎসবের মরসুমে টাকা ও চাল না পেয়ে ক্ষুব্ধ চাষী রা এখন কি করে দিন চলবে তা ভেবে পাচ্ছেন না।

এক চাষির কথায়" এখন তো জমি থেকেও কোনো লাভ হচ্ছে না উপরন্তু সরকার থাকে যে চাল ও টাকা পাওয়া যেত তা এখন বন্ধ হয়ে গেছে, এখন কি করে এই উৎসবের মরসুমে সংসার চলবে তা ভেবে পাচ্ছি না"। এবং অনেক কৃষকই সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।



এছাড়া স্থানীয় সিপিআইএম নেতৃত্ব সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। তাদের অভিযোগ এই তৃণমূল এর উপরে ভরসা করেই আজ কৃষক দের এই অবস্থা। এখন প্রশ্ন একটাই যে কেনও বন্ধ হলো এই কৃষকদের চাল ও টাকা?