NRC এর বিরুদ্ধে,কোচবিহারে UCRC র সেমিনারে জনপ্লাবন। উপস্থিত সুজন থেকে বিকাশ।ভিডিও।

১০দিক২৪ ব্যুরোঃ জাতীয় রাজনীতি থেকে রাজ্য রাজনীতি NRC নিয়ে উত্তপ্ত। ইতিমধ্যেই আসামে বিজেপি সরকার প্রায় ৪০ লক্ষ মানুষ নাম NRC এর মাধ্যমে বাতিল করেছেন। এই নিয়ে ক্ষোভ ছড়িয়েছে এই রাজ্যে ও। তাই এবার NRC র বিরুদ্ধে নিজেদের উদ্বাস্তু সংগঠন কে চাঙ্গা করতে নামল বামেরা। আজ কোচবিহারে, ভারতীয়দের হয়রানির বিরুদ্ধে UCRC'র ডাকে একটি সেমিনার এবং সেমিনার শেষে একটি মিছিল আয়োজন করা হয়।



এই সেমিনার টি আয়োজিত হয়, "এন,আর,সির নামে ধর্মীয় বিভাজন নয় ঐক্য চাই" - এই বিষয়ের ওপর। এই সেমিনারে আলোচক ছিলেন- বাম পরিষদীয় দল নেতা সুজন চক্রবর্তী, আইনজীবী- বিকাশ রঞ্জন ভট্টাচার্য, কবি- মন্দাক্রান্তা সেন, সঙ্গীত শিল্পী- শুভেন্দু মাইতি। এই সেমিনার টি কোচবিহার ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। সেমিনারের উপস্থিতি ছিল চোখে পরার মত। প্রায় ১০০০ জন উদ্বাস্তু মানুষ এই সেমিনার এবং মিছিলে যোগ দেন।

সুজন চক্রবর্তী এই সেমিনারে NRC নিয়ে বলতে গিয়ে বলেন, "আমি সুজন চক্রবর্তী, আমার বাবার ৭১ এর আগে ভোটার লিস্টে নাম নেই। আমি উদ্বাস্তু পরিবার।... আসামে বন্যা হয়, সেখানে মানুষ কি ভাবে ভোটার কার্ড নিয়ে ঘুরে বেড়াবে? একথা যারা ভাবেন তারা সুস্থ নয়।" এই সভায়, মন্দাক্রান্তা সেন জানান, "NRC নিয়ে বিজেপি ভারতীয় দের রাষ্ট্রহীন করতে চাইছে। এর পিছনে কাজ করছে বিভাজনের রাজনীতি। সামনে আসামে পঞ্চায়েত ভোট এবং সামনে লোকসভা ভোট, তার আগে এই বিভাজন তৈরি করে বিজেপি রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে।"



সিপিআই(এম) ধলুয়াবাড়ি এরিয়া কমিটির সম্পাদক কমল বর্মণ, আমাদের জানান, বিজেপি মানুষের মধ্যে NRC নিয়ে ভাগ টানতে চেয়েছিল কিন্তু উদ্বাস্তু মানুষরা বামেদের পাশেই আছে। নেপালি ভুটানি এক মিশ্র জনজাতির বাস এই কোচবিহারে, এই কোচবিহারের মানুষ NRC কে মানছে না। দেখুন ভিডিও ঃ