ইসলাম থেকে ঈশ্বর। এবার বাংলাতে ও বিশ্ব হিন্দু পরিষদের নেতৃত্বে হল এলাকার নামবদল।

১০দিক২৪ ব্যুরোঃ এবার পশ্চিমবঙ্গেও উত্তরপ্রদেশের ছায়া। নামবদল হচ্ছে বিশেষ আঞ্চলিক অঞ্চলের। বিশ্ব হিন্দু পরিষদের পশ্চিমবঙ্গ শাখা ইসলামপুরের নাম পরিবর্তন করে ঈশ্বরপুর করতে চাইছে।

উত্তরপ্রদেশ সহ বিভিন্ন বিজেপি শাষিত রাজ্যে যেন নামবদলের হিড়িক এসে পড়েছে। সব ঐতিহাসিক স্থানের নাম বদলে তাদের আগের নাম ফিরিয়ে দেওয়া হচ্ছে বলেই দাবী বিজেপির। এবার সেই আদলেই পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের ইসলামপুরের নাম পরিবর্তন করে তাকে ঈশ্বরপুর বলতে শুরু করেছেন বিশ্ব হিন্দু পরিষদ বা ভিএইচপির সদস্যরা।




এমনকী বিশ্ব হিন্দু পরিষদ তাদের পরিচালিত দুটি বিদ্যালয় সরস্বতী শিশু মন্দির ও বিদ্যামন্দির এর সাইনবোর্ডে ঠিকানার জায়গায় ইসলামপুরের জায়গায় ঈশ্বরপুর লিখেছেন। এ প্রসঙ্গে বিশ্ব হিন্দু পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে তারা যা করেছেন ঠিকই করেছেন। এই স্থানের নাম আগে ঈশ্বরপুরই ছিল। মুসলিম শাষকরা এই অঞ্চলের নাম পরিবর্তন করে ইসলামপুর করেছিলেন।




তবে কীভাবে সরকারী স্বীকৃত একটি নাম কোনো সংস্থা এভাবে পরিবর্তন করতে পারে তা নিয়ে উঠছে প্রশ্ন। মুখ্যসচীব পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন এ বিষয় তদন্ত হবে। তবে সবাই বলছেন এই নাম বদল সবটাই আসলে বিজেপির গিমিক। পাঁচ রাজ্যে সামনেই বিধানসভা ভোট। বেজে গিয়েছে লোকসভা ভোটের দামামাও। আর সমীক্ষায় প্রকাশ কোথাওই সুবিধাজনক জায়গায় নেই বিজেপি। আর তাই এই নাম বদলের মধ্যে দিয়ে হিন্দুত্বের জিগিড় তুলেই ভোট বৈতরণী পার হতে চাইছে গেরুয়া শিবির।