ধর্মঘটের সমর্থনে অভিনব কায়দায় বাসে বিলি হল, "বাসে না চড়ার টিকিট"। সৌজন্যেSFI.

১০দিক২৪ ব্যুরোঃ টিকিট নিয়েও বাসে চড়া যাবেনা। কারণ তা ধর্মঘটকে সমর্থন করে দেওয়া টিকিট। এমনই এক অন্যরকম প্রচারে এবারে বাম ছাত্রসংগঠন এসএফআই।

ধর্মঘট ৮ ও ৯ই জানুয়ারী। তাই ৭ই জানুয়ারী অবধি চলবে এই অভিনব প্রচার। মূলত পশ্চিম মেদিনীপুর ও যাদবপুর অঞ্চলে এই কর্মসূচী শুরু হলেও তা ছড়াবে রাজ্যজুড়ে। এমনটাই জানালেন এসএফআই এর রাজ্যসম্পাদক সৃজন ভট্টাচার্য। তিনি জানিয়েছেন "সকলের জন্য শিক্ষা ও সকলের জন্য কাজ-সহ কেন্দ্রীয় সরকারের কাছে আরও কিছু দাবি নিয়ে ৮-৯ তারিখের ধর্মঘট হচ্ছে। টিকিট দিয়ে মানুষের কাছে আমরা আবেদন জানাচ্ছি, ওই ধর্মঘটকে সমর্থন করুন। পরিবহণের কর্মীদেরও একই আবেদন জানাচ্ছি। টিকি়ট নিয়ে সরাসরি মানুষের কাছে পৌঁছনো যাচ্ছে।"




আসলে কী এই টিকিট? বাসে চড়লে এসএফআই কর্মীরা ছাত্রছাত্রী, তাদের অভিভাবক ও নিত্যযাত্রীদের হাতে তুলে দিচ্ছে এ ধরণের টিকিটের আকৃতির পোষ্টার যাতে লেখা রয়েছে 'সকলের জন্য শিক্ষা চাই, শিক্ষা শেষে কাজ চাই' ইত্যাদি দাবী গুলি। মূলত কেন্দ্রীয় সরকারের নানান শিক্ষা বিরোধী নীতি, শিক্ষাক্ষেত্রে ব্যয় বরাদ্দ ছাঁটাই, বিশ্ববিদ্যালয়ের ক্রমবর্ধমান ফিস, চাকরির অভাব ইত্যাদি নানা ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় তুলে এই ধর্মঘটকে সমর্থনের আবেদন রাখছে এসএফআই।

সারাদেশেই অরাজকতার বিরুদ্ধে ডাকা হয়েছে এই ধর্মঘট। দেশে শ্রমিক কৃষকদের খারাপ অবস্থা, কৃষকদের নুন্যতম ফসলের দাম না পাওয়া, একের পর এক কলকারখানা বন্ধের প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ৮ ও ৯ই জানুয়ারী এই বন্ধে সামিল হবেন দেশের শ্রমজীবী মানুষেরা।