ভারতরত্ন পেতে চলেছেন প্রণব মুখার্জি।

১০দিক২৪ ব্যুরোঃ এবার ভারতরত্ন পেতে চলেছেন প্রণব মুখার্জি। প্রাক্তন রাষ্ট্রপতি ও কংগ্রেসের প্রবীণতম নেতা প্রণব মুখোপাধ্যায়কে ভারতের সর্বোচ্চ নাগরিক পুরস্কার ভারতরত্ন উপাধিতে ভূষিত করা হবে।

১৯৬৯ সালে তদনীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাহায্যে প্রণব মুখোপাধ্যায় ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় কংগ্রেসের টিকিটে নির্বাচিত হন। এরপর রাজনৈতিক কর্মজীবনে তাঁর দ্রুত উত্থান শুরু হয়। তিনি ইন্দিরা গান্ধীর একজন বিশ্বস্ত সহকর্মীতে পরিণত হন এবং ১৯৭৩ সালে ইন্দিরা গান্ধীর ক্যাবিনেট মন্ত্রিসভায় স্থান পান। ১৯৮২-৮৪ পর্বে তিনি ছিলেন ভারতের অর্থমন্ত্রী। ১৯৮০ থেকে ১৯৮৫ পর্যন্ত তিনি রাজ্যসভার দলনেতাও ছিলেন।



দেশের প্রতি অবদানের জন্য তাঁকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মবিভূষণ ও শ্রেষ্ঠ সাংসদ পুরস্কারে ভূষিত করা হয়েছে। ১৯৮৪ সালে, যুক্তরাজ্যের ইউরোমানি পত্রিকার একটি সমীক্ষায় তিনি বিশ্বের শ্রেষ্ঠ পাঁচ অর্থমন্ত্রীর অন্যতম হিসেবে বিবেচিত হন।

২০১২ সালে ভারতের রাষ্ট্রপতি পদে ইউপিএ প্রাথী প্রণব মুখার্জি নির্বাচিত হন। ২৫ জুলাই আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন তিনি। প্রণব বাবু পেয়েছিলেন পাঁচ লাখ ১৮ হাজার ৬৮৯টি ভোট, অন্যদিকে সাংমা পান দুই লাখ ৩২ হাজার ৫৫৮টি ভোট। প্রসঙ্গত, পাশাপাশি আরএসএস ও জনসংঘ নেতা নানাজি দেশমুখ এবং বিখ্যাত সংগীত শিল্পী ভুপেন হাজারিকাকে মরণোত্তর এই উপাধিতে ভূষিত করা হবে।