শিক্ষামন্ত্রী কে জাতীয় দলে নেবার আবেদন জানিয়ে সৌরভ গাঙ্গুলিকে, SFI DYFI এরখোলা চিঠি।

১০দিক২৪ ব্যুরোঃ মাধ্যমিক পরীক্ষার শেষের দিনেও প্রশ্নফাঁস অব্যাহত। শুরু হয়েছিল প্রথম পরীক্ষা বাংলা দিয়েই। শেষের জীবনবিজ্ঞান পরীক্ষার প্রশ্নপত্রও পরীক্ষা শুরুর আধঘন্টার মধ্যেই ঘুরতে শুরু করল সোশ্যাল মিডিয়ায়।

পুরো ব্যাপারটাতেই চুড়ান্ত হতাশ পরীক্ষার্থী ও অভিভাবকেরা। জীবনের প্রথম বড় পরীক্ষাতেই যদি এরকম পরিস্থিতির শিকার হতে হয় তবে ভবিষ্যতের কথা ভেবেই শিউরে উঠছেন সকলেই। প্রতিবাদ ও হয়েছে সব মহল থেকেই। তবে সবথেকে অভিনব প্রতিবাদ জানিয়েছে বাম ছাত্র ও যুব সংগঠন এসএফআই ও ডিওয়াইএফআই।

মোটামুটি প্রত্যেকের জানা আছে ভারতের জাতীয় দলের ক্রিকেটার যুবরাজ সিং ছয় বলে ছটি ছক্কা মারার রেকর্ড করেছিলেন। এই বাম ছাত্র-যুবদের দাবী বর্তমান শিক্ষামন্ত্রী সে রেকর্ড ভেঙে দিয়েছেন। তিনি নতুন রেকর্ড করেছেন যাকে সাতে সাত বলা হচ্ছে। তাই এসএফআই ও ডিওয়াইএফআই ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ও বর্তমানে সিএবির সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে খোলা চিঠির মাধ্যমে অনুরোধ করেছে পার্থ চট্টোপাধ্যায়কে জাতীয় দলে নেবার জন্য। সিএবিকে এই মর্মে মেইল ও করেছে তারা।




ছাত্র-যুব থেকে জানা গেছে এই লাগাতার প্রশ্নফাঁসকে রীতিমত অভিনব বলা চলে। এইরকম চুড়ান্ত অব্যবস্থা কোনোদিন কোথাও দেখা যায়নি। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ার দেওয়াল গুলি লাগাতার ট্রোল ও মিমে ভরে গেছে। এই ঘটনার প্রতিবাদে প্রতীকী শুভেচ্ছা জানাতে গোলাপফুল নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের দপ্তরে অভিযানও করে বাম ছাত্র ও যুব সংগঠন।

আগের বছরগুলিতেও মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে নানান অনিয়ম দেখা গিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ করেছিল রাজ্যও। কিন্তু সে সবকিছুকেই বুড়োআঙুল দেখিয়ে সবকটি পরীক্ষাতেই প্রশ্নফাঁসের মত লজ্জাজনক ঘটনা ঘটল। সামনে এসে পড়ল রাজ্যের শিক্ষা ব্যবস্থার হতশ্রী অবস্থাও। আটকানো গেলনা মাধ্যমিকের 'মাধ্যলিক'এ পরিবর্তিত হওয়া।