মোদী সরকারের সদিচ্ছাতেই কি বাড়ছে পেট্রোলের দাম ?

বাড়ছে পেট্রোলের দাম

আরো একবার কঠিন প্রশ্নের মুখে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার।
কেন্দ্রীয় সরকার মনে করলেই লিটার প্রতি ২৫ টাকা কমে যাবে পেট্রোলের দাম। কিন্তু সরকারের সেই ইচ্ছা নেই, ট্যুইট করে জানালেন : প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। পেট্রোল এবং ডিজেলের দাম মাত্রাতিরিক্ত বাড়ায় কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে তীব্র সমালোতনা করেছেন কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি. চিদম্বরম। তাঁর ট্যুইট, লিটারপ্রতি ২৫ টাকা পর্যন্ত তেলের দাম কমানো সম্ভব। কিন্তু্ু তা চায়না কেন্দ্রীয় সরকার। তারা লিটারপ্রতি পেট্রোলের দাম ১-২ টাকা কমিয়ে সাধারণ মানুষকে প্রতারণা করছে। কেন্দ্র লিটারপ্রতি পেট্রোলে ২৫ টাকা লাভ রাখছে। ওই টাকা আসছে গ্রাহকদের পকেট থেকে। অশোধিত তেলের দাম কমায়, কেন্দ্রীয় সরকার প্রতি লিটারে ১৫ টাকা বাঁচাচ্ছে। এর উপর ১০ টাকা অতিরিক্ত কর চাপাচ্ছে তারা।
মোদী সরকারের আমলে এই পেট্রোল, ডিজেল এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধির জন্য নাজেহাল গরীব থেকে মধ্যবিত্ত সমস্ত স্তরের মানুষ। জ্বালানির দাম বাড়ার জন্য আশঙ্কা করা হচ্ছে, এর ফলে আরো বাড়তে পারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম।

তাহলে প্রশ্ন উঠেই যাচ্ছে : কাদের স্বার্থে এই মূল্যবৃদ্ধি? ক্ষমতায় আসার চার বছর পরেও কেন কমলো না পেট্রোল, ডিজেলের দাম? নরেন্দ্র মোদী কি তার দেওয়া প্রতিশ্রুতি পালন করতে ব্যার্থ? তার নির্বাচনী প্রতিশ্রুতি কি তাহলে মিথ্যা?