ভোটের আনন্দ,ভোটের মজা, ভোটের হাওয়ায় এবার ভিডিপ্যাড ই রাজা।

১০দিক২৪, সায়ক করঃ হ্যা রাজাই বটে, রাজার মত প্রবেশ ঘটেছে এনার ভোটের বাজারে।মানুষ যেখানে ভোট কে শুধু ভয় ই পেত সেখানে এখন মানুষ ভোট কে ভালো বাসতে পারবে থুরি মানুষ ভোট দিয়ে আনন্দ ও পাবে।

কি এই ভিডিপ্যাড?

নির্বাচন কমিশন চায়, ভোট হোক সুষ্ঠু, স্বচ্ছ ও অবাধ। ভোটারের ভুলবশত বা প্রাযুক্তিক ত্রুটিতে ভোটটি পছন্দের প্রার্থীর ঝুলিতে না পড়লে সেটা খুবই দুর্ভাগ্যজনক। এই অবাঞ্ছিত পরিস্থিতি এড়াতে ভিভিপ্যাট প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। যে যন্ত্রও ভোটারকে দেখিয়ে দেবে, তাঁর ভোটটি ঠিক কোথায় পড়ল।

কীভাবে?
ইভিএমের পাশেই লাগানো থাকবে ভিভিপ্যাট যন্ত্রটি। ভোটার ইভিএমে কোনও প্রার্থীকে ভোট দেওয়ামাত্র ভিভিপ্যাটে সেই প্রার্থীর নাম ও চিহ্নের পাশে আওয়াজ হবে। আলো জ্বলবে। বেরিয়ে আসবে একটি কাগজের স্লিপ, তাতে উল্লেখ করা থাকবে ভোটটি কোন প্রার্থীর ঝুলিতে পড়ল। সাত সেকেন্ড পর স্লিপ একটি বাক্সে জমা হয়ে যাবে। ওই সাত সেকেন্ডের মধ্যে ভোটার স্লিপ দেখে নিশ্চিত হয়ে যেতে পারবেন, তাঁর ভোট পছন্দের প্রার্থী পেলেন কিনা। অর্থাত্‍ ভোটদানের সঙ্গে সঙ্গে হাতেগরম যাচাই প্রক্রিয়া। এবং যাচাইয়ে গরমিল বেরোলে শোধরানোর সুযোগও করে দিচ্ছে কমিশন। যাকে বলা হচ্ছে টেস্ট ভোট।

হয়ত আপনার ভোট সঠিক জায়গায় পড়েনি,কিন্তু দাদাগিরির যুগে আপনি কিছু বলে উঠতে পারছেন নাহ, এবার আপনি আপনার ভোট এর মালিক, আপনি ভুল শুধরে ভোট দেবার সুযোগ পাবেন। এখন দেখার এতে কত টা সাফল্য পায় নির্বাচন কমিশন।