জানুন, কবে থেকে শুরু হবে উচ্চমাধ্যমিকের খাতা দেখা।

সরকারি সূত্রে খবর, ১৫ জুন থেকে ৮ লক্ষ ছাত্রছাত্রীর উত্তরপত্র মূল্যায়ন শুরু হবে।

১০ দিক ২৪ঃ কবে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা? কবে খাতা দেখা হবে? সরকারি সূত্রে খবর, ১০ জুনের পর সেই পরীক্ষা হবে।  জানা গিয়েছে,  ১৫ জুন থেকে ৮ লক্ষ ছাত্রছাত্রীর উত্তরপত্র মূল্যায়ন শুরু হবে।

বলা ভালো, ১২ মার্চ শুরু হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা।  ২৩, ২৫ ও ২৭ মার্চের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে ১০ জুনের পর। একাদশের সবাইকে দ্বাদশে উত্তীর্ণ করা হবে বলে ইতিমধ্যেই ঘোষণা হয়েছে।

 অনেকের মতে,  স্থগিত উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা পর ফলপ্রকাশ জুলাই মাসের আগে সম্ভব নয়। এর জন্য পিছিয়ে যাচ্ছে সব কিছুই।

যদিও এর জন্য স্নাতক স্তরে ভর্তি কিছু  পিছিয়ে গেছে। যদিও সরকার বলেছে, এবারের  স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম সেমেস্টার হবে না। শুধুমাত্র বছরের শেষ সেমেস্টারটি হবে। কিন্তু ওখানেও প্রশ্ন রয়ে গেলো।

 উচ্চমাধ্যমিকের যে পরীক্ষাগুলি হয়ে গিয়েছে, তার উত্তরপত্র এখনও তাঁদের হাতে পৌঁছয়নি। উচ্চ শিক্ষাভবন সূত্রে খবর,  ৪ মে থেকে ১০ জুনের মধ্যে প্রধান পরীক্ষকদের কাছে উচ্চ মাধ্যমিকের উত্তরপত্র পৌঁছবে। তার পর থেকে তারা পরীক্ষার ফলাফল তৈরি করবে।

উচ্চ শিক্ষা ভবন যা নির্দেশ তা থেকে পরিষ্কার ,  ১৫ জুনের আগে উচ্চ মাধ্যমিকের খাতা দেখা শুরু হবে না। এবং যে পরীক্ষা হয়নি সে গুলোর জন্য পিছিয়ে যাবে সব কিছু।