জাতীয় নাগরিক পঞ্জীর বিরুদ্ধে আন্দোলনের আগুল পৌঁছাল বাংলাতেও।

১০দিক২৪ ব্যুরোঃ ৪০ লক্ষ মানুষের নাম বাদ রেখে আসামে জাতীয় নাগরিক পঞ্জীর চূড়ান্ত খসড়া প্রকাশিত হয়েছে। আর এই নিয়েই বিজেপির বিরুদ্ধে মুখ খুলেছে সব রাজনৈতিক দল। বাংলার বাম, কংগ্রেস, তৃণমূলের গলাতেও এই ইস্যু তে এক সুর। এবার এই NRC এর বিরুদ্ধে আন্দোলনের আগুন পৌঁছায় আমাদের রাজ্যেও।

আজ সকাল থেকেই ব্যারাকপুর, মধ্যমগ্রাম ট্রেন অবরোধ করেছে মতুয়া সম্প্রদায়। সকাল ৮ টা থেকে শুরু হয়েছে এই অবরোধ। সংঘের সহ সভাপতি ধ্যানেশ নারায়ণ গুহ বলেন, “অসমে যে ৪০ লক্ষ মানুষ বাদ পড়েছেন তাদের মধ্যে বহু মতুয়া সম্প্রদায়ের প্রতিনিধি আছেন৷ সংঘের প্রধান বড়মা বীণাপাণি দেবী বিষয়টি নিয়ে খুবই উদ্বিগ্ন৷ অসমের ঘটনার প্রতিবাদে আমরা বুধবার, হাবড়া, ঠাকুরনগর, বনগাঁ সহ বেশ কিছু জায়গায় রেল অবরোধ ও পথ অবরোধের কর্মসূচি নিয়েছি৷ এদিনই সিদ্ধান্ত নেওয়া হবে কোন পথে আমরা আন্দোলনকে নিয়ে যাব৷”

এই NRC এর বিরুদ্ধে মুখ খুলেছেন বাম, কংগ্রেস, তৃণমূল। এই ঘটনায় রাজ্য বিজেপি জানিয়েছে, "বিজেপি ক্ষমতায় এলে অসমের মতো বাংলাতেও একইভাবে বাংলাদেশিদের ঘাড়ধাক্কা দিয়ে বাংলা ছাড়া করব৷ যারা বিরোধিতা করবে, তাদেরও ঘাড়ধাক্কা দিয়ে তাড়িয়ে দেওয়া হবে৷'' আর তাতেই এবার আন্দোলনের আঁচ রাজ্যে গড়াল বলেই মত রাজনৈতিক মহলের। (ছবি ফাইল চিত্র)