৩৪% আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় তৃণমূলের।জানুন আজ সুপ্রিম কোর্টে পঞ্চায়েতমামলার কি হল।

১০দিক২৪ ব্যুরোঃ গত সপ্তাহেই বের হবার কথা ছিল ফল। তবে এক বিচারপতি অনুপস্থিত থাকায় ভেস্তে গেল রায় দান। এই বিচারটি দেখছেন ৩ জন বিচারপতি। ৩ জুলাই প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ জানিয়েছিল, ৬ আগস্ট পঞ্চায়েত নিয়ে রায় দান হবে। তবে এদিন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় অনুপস্থিত থাকায় মামলার রায় এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়। কিন্তু সওয়ালে সন্তুষ্ট হয়নি সর্বোচ্চ আদালত, মঙ্গলবার ফের পঞ্চায়েত মামলার শুনানি।

বিরোধীরা আদালতে জানান, গ্রাম পঞ্চায়েতে মোট ৪৮,৬৫০ টি আসনের মধ্যে ১৬,৮১৪ টিতে, পঞ্চায়েত সমিতির মোট ৯,২১৭টি আসনের মধ্যে ৩,০৫৯টি আসনে এবং জেলা পরিষদের মোট ৮২৫ টির মধ্যে ২০৩ টি আসনে আসনের মধ্যে তৃণমূল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে। বেশির ভাগ জায়গাতেই মনোনয়ন জমা দিতে দেওয়া হয়নি বলে ও অভিযোগ করে বিরোধীরা। এই মামলা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ, ডিভিশন বেঞ্চ হয়ে শেষ পর্যন্ত গত ১০ ই মে সুপ্রিম কোর্টে পৌছায়।

কিন্তু এবার এখানেও নাটকীয় ভাবে রায় দানের ক্ষেত্রে তারিখ পরিবর্তন ঘটছে। এর আগে ৬ আগস্ট পঞ্চায়েত নিয়ে রায় দান করা হবে বলে জানিয়েও বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় অনুপস্থিত থাকায় মামলার রায় এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়। দীর্ঘ টাল বাহানার পর গতকাল এই নিয়ে সওয়াল-জবাব চললেও তা সম্পূর্ণ হয় না। আদালতের পক্ষে জানানো হয় পশ্চিমবঙ্গ ছাড়া এই অভিযোগ অন্য রাজ্যে নেই। রাজ্য সরকার কে আদালত জানান, ৩৪% আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় রেকর্ড নেই।

আজ এই মামলার রায় দান ছিল, কিন্তু তিন বিচারপতির মধ্যে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় আজ অনুপস্থিত থাকায়, আজ ও শেষপর্যন্ত এই মামলার শুনানি হয়নি। আগামী ১৭ ই আগস্ট দুপুর ২ টোর সময় আগামী শুনানির দিন নির্ধারিত হয়েছে।

 

পড়ুনঃ জঙ্গি সংগঠনের কিছু সদস্য প্রবেশ করেছে রাজধানীতে। লাল কেল্লায় ড্রোন হামলার আশঙ্কা।

 

 

 

 

 

আমাদের খবর দেখতে যুক্ত থাকুন আমাদের ফেসবুক পেজে, ক্লিক করুন এখানে
আমাদের খবর Whatsapp এ পেতে, যুক্ত হোন আমাদের Whatsapp গ্রুপে, ক্লিক করুন এখানে