লোকসভা ভোটের আগে সোশ্যাল মিডিয়াকে কিভাবে ব্যবহার করতে চাইছে বিজেপি? জেনেনিন।

১০দিক২৪ ব্যুরোঃ কিছু দিন আগেই বিজেপির তথ্যপ্রযুক্তি শাখা (আইটি সেল)-র এক সময়ের মাথা প্রদ্যোৎ বোরা ‘হাফিংটন পোস্ট ইন্ডিয়া’ ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, তাঁর হাতে গড়া ‘‘ওই শাখাটিকে মোদী ও তাঁর টিম ‘ফ্রাঙ্কেনস্টাইনের দৈত্য’ বানিয়ে দিয়েছেন।’’ এর থেকেই ধারণা করা যায় যে বিজেপির আইটি সেল কতটা বড় মাত্রায় দখল করেছে সোশ্যাল মিডিয়াকে। এবার লোকসভার আগে সেই সোশ্যাল মিডিয়াকেই প্রচার মাধ্যম হিসেবে ব্যবহার করতে চলেছে বিজেপি।

অন্য একটি অনলাইন পোর্টালের প্রকাশিত খবর থেকে জানা যাচ্ছে, ২ থেকে ৩ টি বুথ নিয়ে তৈরী হবে ‘শক্তিকেন্দ্র’, এরকম ৫০০ টি শক্তিকেন্দ্রের জন্য রাজ্যের ওয়ার রুমে থাকবেন ১ জন করে কলিং এজেন্ট, ৩ জন ডেটা এন্ট্রি অপারেটর ও ১ জন সুপারভাইজার। প্রত্যেক রাজ্যে গড়ে উঠবে এই টিম। বহুজাতিক সংস্থার মতোই প্রত্যেক কর্মিসর জন্য ‘কিউবিকল’, আধুনিক ল্যাপটপ, কালার প্রিন্টার ও উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট কানেকশন থাকবে। থাকবে কর্মীদের হাজিরার গতিবিধি মাপতে ‘বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্স’ ব্যবস্থা।

জানা যাচ্ছে, প্রায় ৩০০ কর্মী নিয়ে শুরু হয়েছে প্রাথমিক কাজ। তবে এই কাজ ছড়িয়ে পড়বে সারা দেশ জুড়ে। আর এতে কতটা সফল হবে বিজেপি? সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।