Homeদেশআসামে বাড়ছে উত্তেজনা। নাগরিক বিলে সম্ভবত বাদ পড়তে চলেছেন বাংলাদেশী হিন্দুরা।

আসামে বাড়ছে উত্তেজনা। নাগরিক বিলে সম্ভবত বাদ পড়তে চলেছেন বাংলাদেশী হিন্দুরা।

১০দিক২৪ ব্যুরোঃ নতুনভাবে তৈরী হওয়া নাগরিক বিলে সম্ভবত বাদ পড়তে চলেছেন বাংলাদেশী হিন্দুরা। নাগরিকত্ব বিলের জন্য গঠিত জেপিসির সুপারিশ ও বিরোধীদের লাগাতার চাপেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

এর আগে কেন্দ্রীয় সরকার বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দুদের নাগরিকত্ব সংক্রান্ত একটি বিল ভারতীয় পার্লামেন্টে পেশ করে। যা তখন জেপিসির বিবেচনাধীন ছিল। তবে জেপিসির এক জন সদসায জানিয়েছেন বাংলাদেশী হিন্দুদের নাগরিক হিসেবে বৈধতা দিলে বেশ কিছু সমস্যা দেখা যেতে পারে। আসাম বা পশ্চিমবঙ্গে বহিরাগত অনেকের প্রবেশের ফলে চাপ বাড়তে পারে। বা জীবিকার সমস্যাও দেখা দিতে পারে। এই বিলটি নিয়ে আসামে পরিস্থিতি যথেষ্টই উত্তপ্ত হয়ে আছে। উগ্রপন্থীদের হামলায় ইতিমধ্যে পাঁচজন বাঙালীর মৃত্যু ঘটেছে।



যে কারণে এই বিলের সংশোধনি প্রায় একপ্রকার নিশ্চিত বলে মনে করা হচ্চে। তাছাড়া ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব সংবিধান বিরোধী বলেও কথা উঠছে। আসামের বিরোধীরা প্রায় প্রত্যেকেই ২৪শে মার্চ ১৯৭৪কেই নাকরিকত্বর চুড়ান্ত দিন বলে ঘোষনার পক্ষে। এর অন্যথা হলে বিজেপি সরকার ফেলে দেবার হুমকিও দেওয়া হয়েছে। বর্তমানে এটাই দেখার এ বিষয় সরকারী পদক্ষেপ কী হয়।



FOLLOW US ON:
"আগে মন্
"মমতার ব
Rate This Article:
NO COMMENTS

Sorry, the comment form is closed at this time.