Homeরাজ্য“স্পর্ধার আরেক নাম, বরকত তোমাকে সেলাম।” জানুন বাম মিছিলে হাঁটা সেই ছেলেটিকে।

“স্পর্ধার আরেক নাম, বরকত তোমাকে সেলাম।” জানুন বাম মিছিলে হাঁটা সেই ছেলেটিকে।

১০দিক২৪ ব্যুরোঃ সিঙ্গুর থেকে রাজভবন অভিযান সব দিক থেকেই ব্যতিক্রমী ছিল। সে বামেদের মিছিলের মানুষের ঢল হোক বা লড়ে নেবার মানসিকতা। আর সেই লড়াইতেই অন্য মাত্রা যোগ করল বরকত মোল্লা।

বরকত মোল্লা বরাবরের বাম সমর্থক। অত্যন্ত নিম্নবিত্ত পরিবারের বরকত থাকেন কাটোয়ার গ্রামে। কিন্তু বাম মিছিলের মুখ হয়ে উঠেছেন তিনি। আসলে বরকত মোল্লা সম্পুর্ণ প্রতিবন্ধী। নেই একটি পা। ক্রাচে ভর করে হাঁটতে হয় তাকে। একটি হাত ও নেই তাঁর। কিন্তু কোনো প্রতিবন্ধকতাই তাকে দমাতে পারেনি নিজের প্রিয় দলের মিছিলে হাঁটা থেকে। সিঙ্গুর থেকে রাজভবন টানা ৫২কিলোমিটার মিছিলে হেঁটে নজির গড়েছেন বরকত।



কী করে হাঁটলেন এতটা। জবাবে বরকত জানিয়েছেন “আগেও মিছিলে হেঁটেছি। একবার বর্ধমান শহরে প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ মিছিলে হেঁটেছি। এ বছর কাটোয়ার পাঁচপড়া থেকে লম্বা মিছিলে হেঁটেছি। কিন্তু ৫২ কিলোমিটার কখনও হাঁটিনি। আমার মাথায় জেদ চেপে গিয়েছিল। এত মানুষ যদি এই দীর্ঘ পথ হেঁটে যেতে পারে তা হলে আমি কেন পারব না? এই মনের জোরেই সিঙ্গুর থেকে কলকাতায় পৌঁছে গিয়েছি।”

তবে এই প্রথম নয়। তাঁর গ্রামের বা আশেপাশের মিছিলে এর আগেও হেঁটেছেন তিনি। টিউশনি করে সংসার চালানো বরকত মিছিলে এসেছিলেন প্রতিবন্ধীদের দাবীদাওয়া গুলি সর্বসমক্ষে তুলে ধরতে। ২০১৬সালের প্রতিবন্ধীদের সহায়তায় যে আইন পাশ হয়েছিল তার উপযুক্ত বাস্তবায়নের দাবীও তুলেছেন তিনি। সব মিলিয়ে বর্তমানে রাজ্য বামদের লড়াইয়ের নয়া মুখ এখন বরকত মোল্লা। দেখুন ভিডিও।



FOLLOW US ON:
Rate This Article:
NO COMMENTS

Sorry, the comment form is closed at this time.