বোতল ভর্তি মানুষের মল হাতে নিয়ে বক্তব্য রাখলেন বিল গেটস। কেন? জানুন।

বিদেশ সেরা খবর

১০দিক২৪ ব্যুরোঃ নিজের বুদ্ধিমত্তায় আগেই দুনিয়াকে চমকেছেন তিনি। আর এবার বক্তব্য রাখতে গিয়ে সকল দর্শক কে চমকে দিলেন তিনি। এবার বোতল ভর্তি মল নিয়ে বক্তব্য রাখতে উঠলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা তথা, পৃথিবীর দ্বিতীয় সবচেয়ে ধনী ব্যাক্তি বিল গেটস।

টয়লেটের প্রয়োজনীয়তা বিষয়ক একটি আলোচনা সভায় বক্তা হিসেবে চীনে উপস্থিত হন তিনি। আর সেখানেই বোতল ভর্তি মল নিয়ে বক্তব্য রাখেন তিনি। ডায়াসের ওপর মল ভর্তি ওই বোতল রেখে তিনি বলতে থাকেন, সকলের জন্য শৌচাগার নির্মাণ করতে না পারলে পরিস্থিতি খুব ভয়ঙ্কর হয়ে উঠবে। পরিষ্কার এবং জীবাণুমুক্ত শৌচাগার না থাকলে মহামারি নেমে আসবে।




প্রত্যেক বছর ডায়রিয়া, কলেরা এবং টাইফয়েডে আক্রান্ত হয়ে ৫ বছরের কম বয়সী প্রায় ৫ লাখ শিশুর মৃত্যু হয় তাই, বেঁচে থাকার মৌলিক উপাদান বলতে খাদ্য, বস্ত্র, বাসস্থান এর সঙ্গে শৌচাগার কেও জায়গা দেওয়া উচিৎ বলে মত জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, অনেক রকম মজার ছলে বক্তব্য রাখতে তিনি অভ্যস্ত। এর আগে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একসভায় ম্যালেরিয়া সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সম্মেলন কক্ষে মশা ছেড়ে দিয়েছিলেন তিনি। এতে উপস্থিত সকলেই আতঙ্কিত হয়ে পড়েছিলেন। পরে জানা যায়, এসব জীবাণুমুক্ত ছিল। তবে য়াসের ওপর মল ভর্তি ওই বোতল রেখে বক্তব্য তাঁর অতীতের সব রেকর্ড কেউ ছাপিয়ে গেল বলে মত জানিয়েছেন তাঁর ভক্তরা।