Homeপ্রচ্ছেদসামনে এল চাঞ্চল্যকর IB রিপোর্ট। দুই ফুলের দুশ্চিন্তা বাড়িয়ে রাজ্যে ভোটের হাওয়া ‘বাম’ দিকে।

সামনে এল চাঞ্চল্যকর IB রিপোর্ট। দুই ফুলের দুশ্চিন্তা বাড়িয়ে রাজ্যে ভোটের হাওয়া ‘বাম’ দিকে।

১০দিক২৪ ব্যুরোঃ শুরু হয়ে গেছে লোকসভা ভোট। এবারের বাংলার রাজনীতিতে ভোট হচ্ছে বহুমুখী। তৃণমূল, বামফ্রন্ট, বিজেপি, কংগ্রেস মূলত এই চারটি প্রধান দলের মধ্যে লড়াইতে কে এগিয়ে থাকবে এই নিয়ে অনেকটাই সন্দিহান রাজনৈতিক বিশ্লেষকরা। এর ই মাঝে অনেক সংবাদ মাধ্যমের পক্ষ থেকে করা হয়েছে সমীক্ষা, যেখানে রাজ্যে বামেদের শূন্য আসন দেখানো হয়েছে। কিন্তু এবার এই সমীক্ষা কেই কার্যত চ্যালেঞ্জ ছুড়ে সামনে আসছে ইন্টেলিজেন্স ব্যুরোর গোপন রিপোর্ট।

সূত্রের খবর সম্প্রতি রাজ্যে কে কটা আসন পেতে পারে এই নিয়ে ইন্টেলিজেন্স ব্যুরোর একটি রিপোর্ট দিল্লিতে জমা পড়েছে। জানা যাচ্ছে, যেখানে বহু আসনে বাম প্রার্থী দের জয় প্রায় সুনিশ্চিত করেছেন তারা। তাদের মতে প্রার্থী তালিকা ঘোষণা ও প্রচার-পর্বে বেশ কিছু আসনে সিপিএম ক্লিয়ার ফেভারিট হিসেবে উঠে এসেছে । এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে নয়াদিল্লীতে জমা পড়ে এই রিপোর্ট ।

কোন কোন আসনে, জয় প্রায় নিশ্চিত বামেদের? কি বলছে রিপোর্ট? এই রিপোর্ট অনুযায়ী, উত্তরবঙ্গের ক্ষেত্রে রায়গঞ্জ আসনে মহম্মদ সেলিম ও বালুরঘাট আসনে আরএসপির রণেন বর্মণের জয়ী হওয়ার আভাস রয়েছে । তেমনই জয়ী হতে পারেন যাদবপুরের বিকাশ ভট্টাচার্য, মুর্শিদাবাদের বদরুদ্দোজা খান, ঝাড়গ্রামের দেবলীনা হেমব্রম, দমদমের নেপালদেব ভট্টাচার্য, বর্ধমান দুর্গাপুরের আভাস রায়চৌধুরী, বাঁকুড়ার অমিয় পাত্র । তৃণমূল বিজেপির খেয়োখেয়ির ফসল ঘরে তুলতে পারেন আসানসোলের গৌরাঙ্গ চ্যাটার্জি এবং ব্যারাকপুরের গার্গী চ্যাটার্জিও । যদিও এখনো হাওয়া ততটা স্পষ্ট নয়, তবে দক্ষিণ কলকাতাতেও বাম প্রার্থীর পক্ষে চোরাস্রোত রয়েছে বলে মনে করছে গোয়েন্দা দফতর ।

এই গোপন রিপোর্ট অনুযায়ী, এরাজ্যে তৃণমূল ২৫-২৬, বামফ্রন্ট ৮-১০, বিজেপি ৩ ও কংগ্রেস ৩ টি আসন পেতে পারে । কেমন হতে পারে, ভোটের শতাংশ? ভোট শতাংশের বিচারে তৃণমূল ৩৪-৩৫ শতাংশ, বামফ্রন্ট ২৮-৩০ শতাংশ, বিজেপি ১৯-২০ শতাংশ, কংগ্রেস ৭-৮ শতাংশ ভোট পেতে পারে।

যদিও এই রিপোর্ট পুরটাই অত্যন্ত গোপন রাখা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে ইন্টেলিজেন্স ব্যুরোর এই রিপোর্ট বাস্তবে সত্যি হলে যথেষ্ট চাপে পরতে চলেছে দুই ফুলের সরকার।


FOLLOW US ON:
Rate This Article:
NO COMMENTS

LEAVE A COMMENT