Homeদেশ৫ রাজ্য জয়ের আত্মবিশ্বাসে, মমতাকে নয় রাহুল কেই প্রধানমন্ত্রী দেখতে চাইছে কংগ্রেস?

৫ রাজ্য জয়ের আত্মবিশ্বাসে, মমতাকে নয় রাহুল কেই প্রধানমন্ত্রী দেখতে চাইছে কংগ্রেস?

১০দিক২৪ ব্যুরোঃ সামনে লোকসভা নির্বাচন আর তার আগেই বিরোধী জোট কে আরও শক্তিশালী করার লক্ষ্যে কংগ্রেস অগ্রণী ভূমিকা পালন করছে। মোদীকে হারানোই সেখানে প্রধান লক্ষ্য। তার মধ্যে ৫ রাজ্যে নির্বাচন এবং সেখানে বিজেপির হার এবং কংগ্রেসের উত্থান কংগ্রেস কে বাড়তি অক্সিজেন জুগিয়েছে।

কিছুদিন আগেই কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছিল প্রধানমন্ত্রী পদ তারা চায় না, মমতা কিংবা মায়াবতী যে কেউ প্রধানমন্ত্রী হলেই তাদের কোনো আপত্তি নেই। এবারের লোকসভা RSS বিজেপিকে রুখে দেওয়াই প্রধান লক্ষ্য এখন কংগ্রেসের। কিন্তু ৫ রাজ্যে এভাবে বিজেপির পরাজয় কংগ্রেস কে এবার প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে ভাবাচ্ছে। লোকসভায় বিজেপিকে হারিয়ে কংগ্রেস ক্ষমতায় এলে মমতা কিংবা মায়াবতী নয় খোদ রাহুল গান্ধী কেই প্রধান মন্ত্রী দেখতে চায় কংগ্রেস। ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রাহুল গান্ধীর নাম ঘোষণাও করে দিয়েছেন তাঁরা।



৫৪৩টি আসনের মধ্যে ২০১৪ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে কংগ্রেস জিতেছিল মাত্র ৪৪টি আসনে। এবার যদি লোকসভায় কংগ্রেস ভালো ফল করে, তবে তৃণমূলের প্রথম বাঙালি প্রধানমন্ত্রীর প্রচার ও বাধা পাবে। তবে, কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতা পাবে কিনা তা নিয়ে এখন ও প্রশ্ন রয়েছে। ৫ রাজ্যে নির্বাচন পরবর্তী জিটিভি ও ভিএমআর সমীক্ষায় বলা হয়, এভাবে চললে ২০১৯ এর লোকসভা ভোটে বিজেপির ঝুলিতে যাবে ২১২টি আর কংগ্রেসের ঝুলিতে যাবে ৯৮টি আসন। ক্ষমতায় যেতে হলে চাই ২৭২টি আসন। তাই সেক্ষেত্রে আঞ্চলিক দল গুলি নির্ণায়ক ভূমিকা পালন করতে পারে। তখন তৃণমূল, সমাজবাদী পার্টির মত দলগুলির ভূমিকা বাড়তে পারে। সব সবটাই লোকসভার ফলের ওপর নির্ভর।



প্রসঙ্গত লোকসভার আগে প্রথম বাঙালি প্রধানমন্ত্রীর আবেগ কে কাজে লাগিয়ে প্রচারে নেমে পরেছে তৃণমূল। তৃণমূলের আইটি সেল সোশ্যাল মিডিয়াতে যা নিয়ে আগে থেকেই প্রচারে নেমেছে। যেখানে ৪২ এ ৪২ এর আহ্বান রাখা রয়েছে। আগামী ১৯ এ জানুয়ারি তৃণমূলের ব্রিগেডের মঞ্চ থেকেই এই প্রচার শুরুর কথা ছিল। তবে ৫ রাজ্যে নির্বাচনে বিজেপির পরাজয় এবং কংগ্রেসের উত্থান যে মমতার প্রধানমন্ত্রী হবার স্বপ্নে আপাতত জল ঢালল তা আর বলার অপেক্ষা রাখে না।


FOLLOW US ON:
Rate This Article:
NO COMMENTS

Sorry, the comment form is closed at this time.