Homeরাজ্যসিঙ্গুরের বুকে শেষ শ্রদ্ধা নিরুপম কে। স্বপ্নের শেষ থেকেই, স্বপ্ন পূরণের শুরুর শপথ।

সিঙ্গুরের বুকে শেষ শ্রদ্ধা নিরুপম কে। স্বপ্নের শেষ থেকেই, স্বপ্ন পূরণের শুরুর শপথ।

১০দিক২৪ ব্যুরোঃ ১৯৬১ সালে বর্ধমান রাজ কলেজে ছাত্র রাজনীতির সঙ্গে পথ চলার শুরু করেন নিরুপম সেন। সেখান থেকে শুরু করে CPI(M) পলিটব্যুরোর সদস্য পর্যন্ত নির্বাচিত হন তিনি। ছিলেন রাজ্যের শিল্প মন্ত্রী। তার আমলেই রাজ্যে নতুন শিল্প স্থাপনের জন্য সিঙ্গুরের বুকে টাটা ন্যানো প্রকল্প গড়ে তোলার প্রচেষ্টা করা হয়। কিন্তু তৎকালীন বিরোধী নেত্রী মমতা ব্যানার্জীর কাছে পরাজিত হতে হয় বাম শিবির কে। রাজ্যে দীর্ঘ ৩৪ বছরের বাম জমানার শেষ হয়, আসে ‘পরিবর্তন’।

এর পর থেকেই, দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন নিরুপম সেন। একদিকে যেমন ছিল শারীরিক অসুস্থতা, তেমনই মানসিক ভাবে ও ভেঙ্গে পরেছিলেন তিনি। যে সিঙ্গুরের বুকে একদিন দীপ্ত কণ্ঠে ঘোষণা করেছিলেন, “এ লড়াই শুধু কারখানা রক্ষার লড়াই না,এ লড়াই আগামী প্রজন্মের ভবিষ্যৎ গড়ে তোলার লড়াই।” সেই সিঙ্গুরের বুকে প্রায় ৮০ ভাগ তৈরি হয়ে যাওয়া কারখানা কে ডিনামাইট দিয়ে ফাটানো মেনে নিতে তিনি পারেন নি। ২০১১ সালের কিছু সময় পর সেরিব্রাল এটাকে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। তার পর থেকে সংগঠনের কাজে সেভাবে থাকা সম্ভব হয়নি তার পক্ষে। এর পর ই গত সোমবার ভোর ৫টা ১০ মিনিট নাগাদ সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে তিনি প্রয়াত হন।



আজ তাকে শেষ শ্রদ্ধা জানানো হয়। প্রথমে, সকাল ৯ টায় পিআরসি ভবন, ১০ টায় সি আই টি ইউ রাজ্য দপ্তর, ১০:৩০ এ মুজাফফর ভবন ঘুরে বর্ধমানের উদ্দেশ্যে তার দেহ নিয়ে রওনা দেওয়া হয়। এর ই মাঝে সিঙ্গুরের বুকে শেষ শ্রদ্ধা জানানো হয় প্রাক্তন শিল্প মন্ত্রী কে।

এই শ্রদ্ধা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, হুগলী জেলার কৃষক সভার সম্পাদক ভক্তরাম পান, জেলা ক্ষেত মজুর ইউনিয়নের নেতা রামকৃষ্ণ রায়চৌধুরী, CPI(M) হুগলী জেলার সম্পাদক দেবব্রত ঘোষ সহ নেতৃত্বরা। সর্বোপরি এক দিন যারা বামেদের প্রত্যাখ্যান করেছিলেন, সিঙ্গুরের শিল্পের বিরোধিতা করেছিলেন, সেই সিঙ্গুরবাসির উপস্থিতি ছিল চোখে পরার মত।




কিন্তু কেন সিঙ্গুরের বুকে আনা হল প্রাক্তন শিল্পমন্ত্রী কে? আমাদের প্রশ্নের জবাবে হুগলী জেলার কৃষক সভার সম্পাদক ভক্তরাম পান জানান, “রাজ্য জুড়ে শিল্পায়নের উদ্যোগ, বুদ্ধদেব ভট্টাচার্যের সময় প্রাক্তন শিল্পমন্ত্রী নিরুপম সেনের হাত ধরেই শুরু হয়। তাই তার সেই উদ্যোগ কে সেলাম জানিয়ে আজ আমারা সিঙ্গুরবাসির পক্ষ থেকে তাকে শেষ শ্রদ্ধা জানালাম।” আজ কের এই শোক জানানোর মধ্যে দিয়ে, স্বপ্নের শেষ থেকেই, স্বপ্ন পূরণের শুরুর শপথ গ্রহণ করেন বাম নেতারা।

FOLLOW US ON:
Rate This Article:
NO COMMENTS

Sorry, the comment form is closed at this time.