Homeস্বাস্থ্যএই নিয়মে বর্ষায় শরীর রাখুন ফিট।

এই নিয়মে বর্ষায় শরীর রাখুন ফিট।

১০দিক২৪ঃ  বর্ষাকাল এসে গেছে। কখনো কখনো বৃষ্টি ভালো লাগলেও, একটানা বৃষ্টি চললে বিরক্তিও লাগে। কাজকর্ম ব্যহত হয়। আর এই সময় এই স্যাঁতস্যাঁতে পরিবেশে জ্বরজারি বা জমা জল থেকে ডেঙ্গু বা চিকুনগুনিয়ার মত রোগ সংক্রমিত হয়।

আর এইসময়ে সঠিক কিছু নিয়ম মেনে চললেই এড়িয়ে চলতে পারবেন এই সব সমস্যা।

খাওয়া দাওয়া
স্বাস্থ্যকর, সুষম ডায়েট মেনে চলা এসময়ে খুবই গুরুত্বপূর্ণ। মৌসুমি ফল অবশ্যই খেতে হবে। কাঁচা শাকসবজি খেলে ভালো করে ধুয়ে রান্না করে তবেই খাওয়া উচিত। এইসময় হালকা সহজপাচ্য খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার
ভিটামিন সি সাধারণ সর্দি-জ্বর প্রতিরোধ করে। তাই বর্ষার সময় সর্দি-জ্বর এড়াতে বেশি পরিমাণে কমলালেবু, পেয়ারা ও অন্যান্য ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে পারেন।

ভিজে গেলে
বর্ষায় ভিজে গেলে অনেকেই স্নান করেন না। এই সময় স্নান না করলে শরীরের জন্য তা ক্ষতিকর হতে পারে। কারণ বৃষ্টির মাধ্যমে শরীরে নানা ধরনের ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। তাই বৃষ্টিতে ভিজে গেলে বাসায় ফিরে সঙ্গে সঙ্গে স্নান করে নেয়া উচিত।

জল পান করা
বর্ষাকালে শরীর সুস্থ রাখতে প্রচুর পরিমাণ জল পান করুন। জল শরীর থেকে বিভিন্ন ক্ষতিকর উপাদান বের করে দিতে সাহায্য করে। তাই পর্যাপ্ত জল পানের অভ্যাস থাকলে বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত থাকা যায় এসময়।

বর্ষায় সুস্থ থাকতে হারবাল টি, যেমন আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী চা খেতে পারেন। এ সব চায়ের অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে। যা ইনফেকশন দূরে রাখতে সাহায্য করবে। ক্যাফেইন জাতীয় পানীয় যা বডি ফ্লুইড কমিয়ে শরীরকে ডিহাইড্রেট করে তোলে। তাই এ জাতীয় পানীয় এড়িয়ে চলুন।

বর্ষার সরঞ্জাম
যখনই বাইরে বের হবেন সঙ্গে ছাতা বা রেনকোট রাখুন। বৃষ্টির সময় বাইরে বের না হওয়াই ভালো। কোনো প্রয়োজনে বাইরে বের হতে হলে বর্ষার সরঞ্জাম ছাড়া বের হবেন না।

পরিচ্ছন্ন ঘরবাড়ি
বর্ষার আর্দ্র আবহাওয়ায় ঘরবাড়িতে স্যাঁতসেঁতে ভাব আসে। এসময় ঘরবাড়িতে পোকামাকড় ও জীবাণুর সংখ্যাও বৃদ্ধি পায়। তাই এসময় বাড়িঘর পরিচ্ছন্ন রাখা একান্ত প্রয়োজন। ও অপ্রোজনীয় জিনিসপত্র ঘর থেকে সরান। এছাড়া কোথাও জল জমতে দেবেন না। ফুলদানীর জল সম্ভব হলে দুদিন অন্তর অবশ্যই পাল্টাবেন।

FOLLOW US ON:
Rate This Article:
NO COMMENTS

Sorry, the comment form is closed at this time.