মোদী এবং সিবিআই ভবিষ্যত এখন সুপ্রীম কোর্টের হাতে।

১০দিক২৪ ব্যুরোঃ সিবিআই এর ভবিষ্যত এখন সুপ্রীম কোর্টের হাতে। আজ সুপ্রীম কোর্টের প্রধাণ বিচারপতি রঞ্জন গগৈ সিদ্ধান্ত নেবেন দেশের অন্যতম এই সংস্থাটির ভবিষ্যত কী হবে। যে সিদ্ধান্তের দিকে তাকিয়ে রয়েছেন দেশের শাষক থেকে বিরোধীদল সবাই।




মঙ্গলবার মধ্যরাতে সিবিআইএর ডিরেক্টর অলোক ভার্মাকে চটজলদি ছেঁটে ফেলা হয়। যার বিরোধীতা করে বিচারপতি রঞ্জন গগৈএর এজলাসে মামলা করেন তিনি। তিনি জানান কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে যেতে পারে এমন কিছু তদন্তের জন্যই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। সংস্থার স্বাধীন কাজ করার অধিকারেও সরকার হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করেছেন অলোক ভার্মা।
বর্তমান সরকারের সবথেকে অস্বস্তির জায়গা রাফায়েল দুর্নীতিও যুক্ত হয়েছে এর সাথে। কংগ্রেস সরাসরি জানিয়েছে রাফায়েল নিয়ে তদন্ত করছিলেন বলেই সরিয়ে দেওয়া হয়েছে ভার্মাকে।




কেন্দ্রীয় সরকারের নেকনজরে থাকা সিবিআইএর দ্বিতীয় কর্তা রাকেশ আস্তানার নামেও রয়েছে অভিযোগ। তার বিরুদ্ধে তদন্তকারী সমস্ত অফিসারকেই বদলি করে দেওয়া হয়েছে। এখন সুপ্রীম কোর্টের রায়ে যদি হারানো জায়গা ফিরে পান অলোক ভার্মা অথবা তাঁর অপসারণে স্থগিতাদেশ দেওয়া হয় তাহলে সম্পুর্ণ পরিস্থিতি সরকারের বিরুদ্ধে চলে যেতে পারে। এখন দেখার দেশের সবথেকে দক্ষ এই গোয়েন্দা সংস্থা নিছেদের সুনাম বজায় রাখতে পারে কীনা।