এবার নাগরিকত্ব বিল নিয়ে বেকায়দায় বিজেপি শিবির।

১০দিক২৪ ব্যুরোঃ নাগরিকত্ব বিল পেশের আগেই সমস্যায় কেন্দ্রের শাষকদল বিজেপি। যে আসামে প্রথম নাগরিক পঞ্জি নিয়ে পদক্ষেপ নেওয়া হয়েছিল সেখানেই সবথেকে বেকায়দায় বিজেপির সরকার। আসামে বিজেপির জোট সঙ্গী অসম গণ পরিষদ সরাসরি জানিয়েছে যদি বিল পেশ হয় তারা জোট ছেড়ে দেবে। এবং শুধু তাই নয়, সারা আসাম জুড়ে তারা বিজেপি বিরোধী আন্দোলন ও শুরু করবে।




বিজেপি এই নাগরিক বিলটি বহুদিন থেকেই পাশ করাবার চেষ্টায় আছে। এই বিলটিতে বলা হয়েছে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের অত্যাচারিত সংখ্যালঘুদের ভারতে আশ্রয় ও তাদের নাগরিকত্ব দেওয়া হবে। জৈন, বৌদ্ধ, হিন্দু, শিখ, খ্রীষ্টান ইত্যাদি ধর্মের মানুষরা এই নাগরিকত্ব পাবেন। কিন্তু আসামের মূল বক্তব্য এই বিল পাশ হয়ে গেলে বাংলাদেশ থেকে দলে দলে হিন্দুরা এসে আসামের জায়গা দখল করে নেবে। তাতে আসামের আদি বাসিন্দারা তাদের জমি বা কাজের সুযোগ সবটাই হারাবে।




এছাড়া সামনে বাংলাদেশের ভোট ও বাধার সৃষ্টি করছে মোদী সরকারের সামনে। এখন এই বিল পাশ হলে বাংলাদেশে এর ব্যাপক প্রভাব পড়তে পারে বলে জানিয়েছে, বিলটি যাদের অধীনে আছে সেই জেপিসি। বিরোধীরাও এই প্রসঙ্গে তাড়াহুড়োর পক্ষে নেই। বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক চুক্তির কারণেও ভোটের আগে এই ধরণের পদক্ষেপ না নেওয়ার কথা বলছেন বিজেপির অন্দরের লোকও। ফলে মূলত বেশ বেকায়দায় বিজেপি শিবির।