আজ আর.এস.এস এর সভায় যোগদিয়ে, যা বললেন প্রণব।

কংগ্রেসের হার ধরেই রাজনীতির পথ চলা শুরু করেন প্রাক্তন রাষ্ট্রপ্রতি প্রণব মুখার্জির । এক সময় কংগ্রেস থেকে সরে যান বাংলা কংগ্রেসে, কিন্তু পরবর্তী কালে আবার মূল কংগ্রেসের সাথেই পথ হেঁটেছেন তিনি। কংগ্রেস থেকে ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপ্রতি হিশেবেও নির্বাচিত হন তিনি। পরে বিজেপি ক্ষমতায় এলে প্রণব মুখার্জির রাষ্ট্রপ্রতি পদে আর নির্বাচিত হননি। ইতি মধ্যেই দেশের মধ্যে ক্রমশ দুর্বল হচ্ছে কংগ্রেস। তবে কংগ্রেস কে এই দুর্বল সময়ে বড় ধাক্কার সম্মুখীন হতে হল।

বৃহস্পতিবার মহারাষ্ট্রের নাগপুরে আরএসএসের এক অনুষ্ঠানে যোগ দেন প্রাক্তন রাষ্ট্রপতি ও কংগ্রেস দলীয় নেতা প্রণব মুখার্জি। আজকের সভায় তাকে উষ্ণ অভিনন্দন জানান আরএসএসের বর্তমান প্রধান মোহন ভগবত। ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগাওয়ারকে ‘ভারত মায়ের এক মহান সন্তান’ বলে মন্তব্য করেছেন তিনি। তিনি বলেন "আজকে আমি এখানে ( আর.এস.এস সদর দপ্তর) এসেছি ভারত মাতার মহান সন্তান ( কে.বি হেডগেওয়াড়)-এর প্রতি শ্রদ্ধা জানাতে।"

তবে আরএসএসের অনুষ্ঠানে প্রণব মুখার্জির যোগদান করার ফলে কংগ্রেসের নেতা-কর্মীরা প্রণবের বিরুদ্ধে ঝড় তুলেছেন। এই অনুষ্ঠানে প্রণব মুখার্জিকে দলের পক্ষ থেকে না অংশ নেবার অভিযোগ করলেও, তিনি না উপেক্ষা করে আজকের সভায় যান। এমন কি প্রণব মুখার্জির মেয়ে ও এই ঘটনার বিরুদ্ধে প্রতীবাদ করেন।

আরএসএস এর পক্ষ থেকে প্রণব মুখার্জি র অংশগ্রহনের জন্য তাকে সাধুবাদ জানানো হয়। তবে এভাবে কংগ্রেসের কথা উপেক্ষা করে আর.এস.এস এর অনুষ্ঠানে যাওয়াতে অন্য সমীকরণ খুঁজছেন রাজনৈতিক বিশ্লেষকরা।