পশুর ভ্রূণে মানুষের কোষ মিশিয়ে জাপান তৈরি করতে চাইছে জন্তুমানব,যা জাপানের আশ্চর্য গবেষণা।

১০ দিক ২৪ ব্যুরো : প্রাচীনকাল থেকেই বিজ্ঞানীরা অনেক কিছু খোঁজ করে এসেছে।এবার তারা এক অন্যতম কাল্পনিক বৈজ্ঞানিক গবেষণা করতে চলেছে।যা মানুষের ভাবনার ঊদ্ধে। মানুষ ও জন্তুর মিশ্রণে তৈরি করা হবে প্রাণী। মানুষ ও জন্তুর মিশ্রণে তৈরি প্রাণীদের এতদিন আমরা সিনেমার জগতে দেখতে পেতাম। বর্তমানে চোখের সামনে দেখা যেতে পারে এই হাইব্রিড প্রজাতির প্রাণীদের।অভিনব এই গবেষণা শুরু করেছেন জাপানের বিজ্ঞানীরা।

গত বছর পর্যন্ত এই ধরনের গবেষণার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল সে দেশের সরকার। বিজ্ঞানীদের এই চেষ্টায় সম্মতি দিয়েছে জাপান সরকার।জন্তুর ভ্রূণের সঙ্গে মানব কোষের মিশ্রণে নতুন এই প্রাণী সৃষ্টির প্রচেষ্টা শুরু হয়েছে।আপাতত ইঁদুরের উপর এই পরীক্ষা করা হবে বলে জানা গেছে।

এর আগে ভেড়া বা শুয়োরের উপর এই ধরনের পরীক্ষা করা হয়েছিল। তবে কখনই মানব কোষ মিশ্রিত ভ্রূণকে বাঁচানো সম্ভব হয়নি।আপাতত ইঁদুরের উপর পরীক্ষার অনুমতি পেলেও শুয়োরের উপরও ৭০ দিনের পরীক্ষার জন্য সরকারের কাছে অনুমতি চাইবেন বলে জানিয়েছেন নাকউচি।জাপানিরা এই কল্পনাকে বাস্তবায়িত করতে এগিয়ে এসেছে। তাড়াহুড়ো না করে ধীরেই এগতে চাইছে জাপান সরকার।এবং জাপানি গবেষকরা বলেন ভবিষ্যতে এমন ইঁদুরের জন্ম দিতে হবে যার মাথা মানুষের মত কাজ করবে।