আজ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদ

একমাস  সিয়াম সাধনার পর বৃহস্পতিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ শুক্রবার দেশগুলো যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে।
সৌদি আরবের জাতীয় মসজিদ রিয়াদের ধীরা মসজিদে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয় স্থানীয় সময় সকাল ৫টা ২০ মিনিটে। এতে ইমামতি করেন ড. আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল শেইখ।

এছাড়াও মক্কার হারাম শরীফ, মদিনার মসজিদে নববীসহ বিভিন্ন প্রদেশের বড় বড় মসজিদ এবং ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হচ্ছে ঈদের জামাত।

ফজরের পর থেকে বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের সঙ্গে প্রবাসী বাংলাদেশিরাও দলবেঁধে ঈদের নামাজে অংশ নেন। নামাজ শেষে রেওয়াজ অনুযায়ী একে অন্যের সাথে কুলাকুলি করে ঈদের শুভেচ্ছে বিনিময় করেন।


ঈদ উপলক্ষে সৌদি আরবের প্রধান প্রধান সড়কগুলো নানা রকম ব্যানার, ফেস্টুন ও নিওন আলোয় করা হয়েছে সুসজ্জিত। এ উপলক্ষে সৌদি আরবের শহরগুলোতে ঈদের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সাধারণত সৌদি আরবের একদিন পর ভারত এবং বাংলাদেশে ঈদ উদযাপিত হয়। শুক্রবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ভারতে শনিবার ঈদ হবে। এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলা দেশের কিছু উপজেলার কয়েকশ গ্রামের মুসলিমরা শুক্রবার ঈদ উদযাপন করবেন। এসব গ্রামের মুসলিমরা দীর্ঘদিন ধরেই এভাবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা, ঈদ, শব-ই-বরাত, শব-ই-মেরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন।