ত্বকের যত্নে ফেসপ্যাক।

আজকাল সব নারী ই রূপসচেতন। কর্মরতা হোন বা গৃহবধু, রূপচর্চা প্রত্যেকেই নিজের সাধ ও সাধ্য মতন করে থাকেন। সুন্দর, পরিষ্কার ও নরম ত্বক পেতে ফেসপ্যাকের জুড়ি নেই। আর বাজারে অনেক রকম প্রোডাক্ট ও আছে। কিন্তু অনেক সময় তাতে নানারকম কেমিক্যাল থাকার কারনে ত্বকের ক্ষতি হয়, বা দাম ও বেশী পড়ে। চলুন আজ আমরা জেনে নিই সম্পুর্ণ ঘরোয়া উপায় ও ঘরোয়া সামগ্রী তে তৈরী কিছু প্যাক যা কমখরচে আপনার ত্বক কে করে তুলবে সুন্দর।

১. ছোলার ডাল দুধে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে ওই ডাল শিলে অল্প পিষে সামান্য হলুদ মেশান। কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে মুখে মাখুন। সপ্তাহে দুবার এই প্যাক ব্যবহার করলে বজায় থাকবে ত্বকের চিকন ভাব।

২. একচামচ মৌরি জলে সিদ্ধ করে নিন। ঠান্ডা হলে ওই জলে মেশান মধু। এই প্রলেপ ১৫মিনিট মুখে প্যাক হিসাবে লাগান। এতে চামড়ার ঝোলা ভাব দূর হবে। মুখের ত্বক হবে উজ্জ্বল ও টানটান।

৩.কমলালেবুর খোসা টুকরো করে রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। এবার ওর সাথে বেসন, হলুদ গুঁড়ো, একচামচ দুধ ও একচামচ লেবুর রস মেশান। সারা মুখে, গলায় লাগান। ত্বকে উজ্জ্বলতা আসবে।

৪.চিরঞ্জী দুধের সাথে বেটে চন্দন মিশিয়ে মুখে লাগান। মুখ তার স্বাভাবিক সৌন্দর্য্য ধরে রাখবে।

৫. আধ চামচ শশার রস, আধ চামচ মধু আর কিছুটা ডিমের সাদা অংশ ভালো করে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে মুখের দাগছোপ মিলিয়ে গিয়ে পাবেন দাগহীন ঝলমলে ত্বক।