আজ রাত্রে ফুটবলের বিশ্বযুদ্ধে, মুখোমুখি স্পেন-পর্তুগাল

আজ রাতে আবার এক চমৎকার ফুটবলের বিশ্বযুদ্ধের দিকে তাকিয়ে ফুটবল প্রেমীরা। আজ রাতে মুখোমুখি হতে চলেছে স্পেন-পর্তুগাল। দুই প্রতিবেশী দেশের লড়াই ঘিরে সরগরম ফুটবলবিশ্ব।

বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের নেতৃত্বে মাঠে নামছে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। শিরোপা প্রত্যাশীদের তালিকায় নাম নেই পর্তুগিজদের। কিন্তু যে দলে রোনালদো আছেন সেই দলকে সহজ প্রতিপক্ষ ভাবার উপায় নেই।


২০১০ এর দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে দেখা হয়েছিল তাদের শেষ বারের মত। সেবার ১-০ গোলে জিতেছিল স্পেন। এবারের বিশ্বকাপে অবশ্য চিত্রটা ভিন্ন। সেবার ইউরো চ্যাম্পিয়ন হয়ে দক্ষিণ আফ্রিকা গিয়েছিল স্পেন। এবার ইউরো চ্যাম্পিয়ন হয়ে রাশিয়া গিয়েছে পর্তুগাল।

 

 

 

 

১৯২১ সালে প্রথম আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয় স্পেন ও পর্তুগাল। সেই ম্যাচটি ৩-১ গোলে জিতেছিল স্পেন। সেই থেকে মোট ৩৫ বার মুখোমুখি হয়েছে দল দুইটি। যার মধ্যে ১৬ বার জিতেছে স্পেন, আর পর্তুগাল ৬ বার। ড্র হয়েছে ১২ বার।


জার্মানি, ফ্রান্স, ও স্পেনের পর চতুর্থ দল হিসেবে পর্তুগালের সামনে থাকছে ইউরো চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপ জেতার সুযোগ। তার জন্য প্রথম ম্যাচেই কঠিন প্রতিপক্ষ স্পেনকে হারাতে হবে তাদের। ইতিহাস যাই বলুক, ম্যাচের ভাগ্য বদলে দেওয়ার জন্য রোনালদো মুহূর্তের জাদুই যথেষ্ট।

 

 

পড়ুনঃ আজ মিশর বনাম উরুগুয়ে। কার জয়ের পাল্লা ভারি, দেখে নিন।