৫ কোটি ফেসবুক হ্যাক। এক্ষুনি জেনে নিন, আপনার প্রফাইল সুরক্ষিত কিনা?

১০দিক২৪ ব্যুরোঃ আবার সংবাদ শিরোনামে ফেসবুক। আবার প্রশ্ন চিহ্নের মুখে ফেসবুকের নিরাপত্তা। এবার ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য, হাতিয়ে নিল হ্যাকাররা।

ফেসবুক জানিয়েছে, কয়েকজন সাইবার হামলাকারী তাদের নেটওয়ার্কে হামলা চালিয়েছেন। এতে অন্তত ৫ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে থাকতে পারে। এতেই ভয়ে রয়েছেন প্রায় ২০০ কোটি ফেসবুক ব্যবহারকারী। এই মুহূর্তে ভারতেই ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৭ কোটি।

তবে ফেসবুকের দাবি, হ্যাকাররা কোনো অ্যাকাউন্টের সম্পূর্ণ অ্যাক্সেস নিতে সক্ষম হননি। হ্যাকাররা ফেসবুকের ডেভেলপার এপিআই ব্যবহার করেছেন। এর মাধ্যমে তারা ফেসবুক ব্যবহারকারীর নাম, লিঙ্গ এবং স্থানীয় ঠিকানা হাতিয়ে নিতে পারবেন। তাদের মতে, আপনার ব্যবহারকারীদের প্রাইভেট মেসেজ, ক্রেডিট কার্ডের তথ্য নিতে পারেনি।

ফেসবুক জানিয়েছে, ফেসবুকের তিনটি ত্রুটির কারণে হামলা চালানোর সুযোগ পান হ্যাকাররা। এর মধ্যে ‘ভিউ অ্যাজ’ ফিচার অন্যতম। এই ফিচারটিকে কাজে লাগিয়ে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেন হ্যাকাররা। তারা ২৭ সেপ্টেম্বর এই নিরাপত্তা ত্রুটির সমাধান করেছে।


কিভাবে বুঝবেন আপনার ফেসবুক হ্যাক হয়েছিল কিনা? ফেসবুকে লগইন করে সেটিং>সিকিউরিটি অ্যান্ড লগইন অপশনটি বেছে নিন। যেসব ডিভাইস বা ব্রাউজার দিয়ে আপনি ফেসবুক লগইন করেছেন সেই সব ডিভাইসই শুধু সেখানে দেখাবে। আপনার চেনার বাইরে কোনো ডিভাইস থাকলে বুঝবেন আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণ হ্যাক হয়েছিল। এর জন্য সেই ডিভাইসটি সিলেক্ট করে অ্যাকাউন্ট লগআউট করে দিন।